• প্রচ্ছদ » শেষ পাতা » জাতিসংঘের এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির সভাপতি হলেন, প্রকৌশলী মোহাম্মদ হোসাইন


জাতিসংঘের এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির সভাপতি হলেন, প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

আমাদের নতুন সময় : 13/10/2019


শিমুল মাহমুদ : সম্প্রতি থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির দ্বিতীয় অধিবেশনে পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন সভাপতি নির্বাচিত হয়েছেন।
জাতিসংঘের এসডিজি গোল বাস্তবায়নের লক্ষ্যে এসকাপ মিনিস্টারিয়াল ডিক্লেয়ারেশনের অংশ হিসেবে এই কমিটি গঠিত হয়। সদস্য দেশ সমূহের মধ্যে জ্বালানি খাতে আঞ্চলিক সহযোগিতা জোরদার করাই এই কমিটির উদ্দেশ্য।
কমিটির প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ২০১৭ সালে এবং শ্রীলংকার জ্বালানি উপমন্ত্রী অজিত পি পেরেরা প্রথম সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। প্রকৌশলী মোহাম্মদ হোসাইন তার স্থলাভিষিক্ত হলেন। এই কমিটির মেয়াদ ২ বছর। কমিটির ৪ জন সহ সভাপতি হলেন চীনের আন্তর্জাতিক সহযোগিতা অধিদপ্তরের উপ মহাপরিচালক ফেংকুয়ান এ্যান, রাশিয়ান ফেডারেশনের আন্তর্জাতিক সম্পর্কে বিভাগের উপপ্রধান তালইয়াত আলিয়েভ, থাইল্যান্ডের জ্বালানি মন্ত্রণালয়ের ডেপুটি স্থায়ী সচিব সারাওয়াত কায়েতাথিপ এবং তুবালুর অবকাঠামো বিষয়ক মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী আভাফোয়া ইরাতা। ৫৫ টি সদস্য রাষ্ট্র, ৯ টি সহযোগী সদস্য, ২২ টি স্থায়ী পর্যবেক্ষক এবং ২৪ টি আন্তঃরাষ্ট্রীয় সংস্থা নিয়ে এই কমিটি গঠিত।

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলার একজন কৃতি সন্তান।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]