নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় চলছে ইলিশ ধরার প্রতিযোগিতা

আমাদের নতুন সময় : 13/10/2019

 

আরাফাত উজ্জামান : সরজমিনে শনি ও রোববার দুপুরে সদর উপজেলা আধার ইউনিয়নের কালিরচর ও বকচর সংলগ্ন মেঘনা নদীতে দেখাযায় দিনে-দুপুরে প্রকাশ্যেই নদীতে কারেন্ট জাল ফেলে ইলিশ ধরছে জেলেরা । নদীতে কয়েক ডজনের বেশি মাছ ধরার নৌকা । ইলিশ ধরার পর এসব নৌকার জেলেরা নদীরপারের বিভিন্ন স্থানে বিক্রি করছে । কম দামে অবৈধ এসব ইলিশ বিক্রি করায় বিভিন্ন স্থান থেকে মানুষ মাছ কিনতে নদীর পারে জড়ো হচ্ছে।
স্থানীয় কায়সার নামের এক যুবক বলেন বলেন, ভ্রাম্যমান আদালত মাঝে মাঝে অভিযান চালালেও অবাধে মাছ ধরছে স্থানীয় অসাধু জেলেরা। প্রতিদিন নদীতে স্থানীয় সহ চাঁদপুরের মিলিয়ে ৮০থেকে ১০টি নৌকা নদীতে মাছ আহরণ করেন। কয়েকজন জেলে নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতি নৌকায় ৫ থেকে ৮জন লোক থাকে। অভিযান চলার সময় নদীতে মাছ ধরা যায়না আবার নদীতে সবসময় মাছও থাকে না। নদীতে মাছ থাকলে পুরো জাল ফেলে একদিনে ২০-৩০হাজার টাকার মাছ ধরা যায়। অবৈধ বলেন কম দামে বিক্রি করতে হয় এসব মাছ।
জেলা মৎস্য অফিসার জিল্লুর রহমান বলেন, আমাদের নিয়মিত অভিযান পরিচালনা করছি। লোকবল সংকটের কারণে পুরোপুরিভাবে অভিযান পরিচালনা করা যাচ্ছে না। তবে মাছ ধরা ও বিক্রির খবর পেলেই তাৎক্ষণিক অভিযান চালানো হচ্ছে। সার্বিক ভাবে মাছ ধরা ও বিক্রি বন্ধের প্রচেষ্টা চলছে। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]