• প্রচ্ছদ » সর্বশেষ » বর্তমান শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হলেও যথেষ্ট নয়, বললেন ড. আকবর আলী খান


বর্তমান শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হলেও যথেষ্ট নয়, বললেন ড. আকবর আলী খান

আমাদের নতুন সময় : 13/10/2019

সুজন কৈরী : প্রধানমন্ত্রী শুদ্ধি অভিযান চালানোর মাধ্যমে দেশের মানুষের মনে যে আশা জাগিয়েছেন তিনি সেটাকে সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে রূপান্তরিত করবেন। সেইসঙ্গে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমের দুষ্টদের দমন করে শীষ্টদের পালন করবেন। তবে বর্তমান শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে কিনা এ বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এই অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা পালন করলেও যথেষ্ট নয় বলে জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান।
গতকাল শনিবার সরকারের বর্তমান শুদ্ধি অভিযান নিয়ে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে প্রতিযোগিতা অনুষ্ঠানটি রাজধানী তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে অনুষ্ঠিত হয়। আয়োজক সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় লালমাটিয়া মহিলা কলেজকে হারিয়ে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া বিজয়ী হয়।
আকবর আলী খান বলেন, এই শুদ্ধি অভিযান কতদিন চলবে, কত বছরে সফল হবে, ৬ মাস নাকি ৬ বছর, নাকি ১০ বছর চলবে এ বিষয়ে কোন নিশ্চয়তা নেই। দেশে সুশাসন প্রতিষ্ঠিত হলে শুদ্ধি অভিযানের আর কোনো প্রয়োজনীয়তা থাকবে না। যতক্ষন পর্যন্ত সুশাসন নিশ্চিত না হবে ততক্ষন পর্যন্ত দুর্নীতি, অরাজকতা, আইনের লঙ্গনসহ অর্জ¯্র সমস্যা চলতেই থাকবে। আর এ সমস্যা থেকে বের হয়ে আসার একমাত্র উপায় হলো সুশাসন প্রতিষ্ঠা করা। তিনি বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার হত্যাকান্ড খুবই দুঃখজনক আখ্যায়িত করে বলেন, হত্যাকারীদের শুধু বহিস্কার বা কারাগারে পাঠানো হলেই আমরা সন্তুষ্ট নই। দ্রুত বিচারের মাধ্যমে শাস্তি দেয়ার আগ পর্যন্ত সন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই। সেইসঙ্গে অন্য বিশ্ববিদ্যালয়ে যেন এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন সম্প্রতি গণমাধ্যম নিয়ে যে সমস্ত আইন কানুন করা হয়েছে তা নিয়ে গণমাধ্যম কর্মীরা উদ্বিগ্ন। আর এ উদ্বিগ্নতা দেখে বুঝা যায় দেশে গণমাধ্যমের স্বাধীনতা নেই। সরকারকে গণমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে উদার মনোভাব গ্রহণ করতে হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]