• প্রচ্ছদ » সর্বশেষ » বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ তাদের নিজস্ব ব্যাপার, বললেন ডাকসু ভিপি নুর


বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ তাদের নিজস্ব ব্যাপার, বললেন ডাকসু ভিপি নুর

আমাদের নতুন সময় : 13/10/2019

ইউসুফ বাচ্চু : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তকে প্রতিষ্ঠানটির ‘নিজস্ব ব্যাপার’ বলে মন্তব্য করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, একটি প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় তার স্বার্থে যে কোনো সিদ্ধান্ত নিতে পারে, এটি তাদের নিজস্ব ব্যাপার। আমরা এতে নাক গলাবো না। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের ব্যাপারে নিজেদের অবস্থান জানাতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।
ভিপি নুর বলেন, বুয়েটের শিক্ষার্থীরা শুধু সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। তাঁরা আসলে সন্ত্রাসী ছাত্রসংগঠনের রাজনীতি বন্ধের দাবি তুলেছেন। আবরার ফাহাদকে কোন সংগঠনের নেতা-কর্মীরা হত্যা করেছে, সবাই ভালোভাবেই অবগত আছেন। ছাত্ররাজনীতি সব দেশেই আছে, সব প্রতিষ্ঠানেই ছিল, আছে ও থাকবে। সুস্থধারার মেধাভিত্তিক ছাত্রনেতৃত্ব সৃষ্টির জন্য সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন চালু করতে হবে। এ ছাড়া সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র পরিষদে’র পক্ষ থেকে পাঁচ দফা দাবি জানানো হয়।
দাবিগুলো হলো, আবরার হত্যাকা-সহ সকল ছাত্রহত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে সম্পন্ন করা, নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণে হলে হলে গণরুম, গেস্টরুম ও ছাত্রসংগঠনের দখলদারিত্ব বন্ধ করে প্রশাসনের মাধ্যমে প্রথম বর্ষ থেকে সিট বণ্টনের ব্যবস্থা করা, সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন দেওয়া, ভারতের সাথে করা সকল স্বার্থবিরোধী চুক্তি অনতিবিলম্বে বাতিল করা এবং শিক্ষার্থীবান্ধব প্রশাসন নিশ্চিতকরণে উপাচার্যসহ সকল গুরুত্বপূর্ণ পদে দলনিরপেক্ষ ব্যক্তিদের নিয়োগ দিয়ে প্রশাসনকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা প্রভৃতি।
নুর বলেন, ‘৯০ পরবর্তী সময়ে রাজনৈতিক দলগুলো তাদের ছাত্রসংগঠনকে ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করতে চেয়েছে। এর ফলস্বরুপ, আজ আমরা শিক্ষা প্রতিষ্ঠানে চাঁদাবাজি, টেন্ডারবাজি এসব দেখছি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]