আগামী বছরেই বিশে^ ল্যাবে মাংস উৎপাদন প্রযুক্তি ছড়িয়ে দেবে ইসরায়েল

আমাদের নতুন সময় : 14/10/2019

রাশিদ রিয়াজ : আগামী বছরেই এ ধরনের প্রযুক্তিতে বিশে^র বিভিন্ন দেশে ল্যাবে মাংস উৎপাদন শুরুর পাইলট প্রকল্প নিয়ে আগাচ্ছে ইসরায়েল। এধরনের এক পাউন্ড মাংসের দাম পড়বে ১০ ডলার। ভবিষ্যতে যাতে আরো দাম কমে সেদিকেও নজর রাখছে ইসরায়েলি বিজ্ঞানীরা। টাইমস অব ইসরায়েল
জেরুজালেম ভিত্তিক বায়োটেকনোলজি এ কোম্পানিটি সরাসরি পশুর কোষ থেকে ল্যাবে মাংস উৎপাদন করবে। এবং তা বাজারে সাশ্রয়ী মূল্যে ছাড়বে। তেলআবিবে এ বছরেই এ মাংস বিক্রির আশা করে কোম্পানিটি আরো বলছে আগামী বছর বিশে^র বিভিন্ন দেশে তাদের উৎপাদিত মাংস বিক্রি করতে শুরু করবে। বিশাল পরিমানে এধরনের ল্যাবে মাংস উৎপাদনের জন্যে প্লান্ট তৈরির কাজ চলছে।
ফিউচার মিট টেকনোলোজিসের প্রধান নির্বাহী রম কুসুক এক বিবৃতিতে জানান, ল্যাব প্রযুক্তিতে সফলতা পাওয়ার পর আমরা বিনিয়োগকারী খুঁজে পেয়েছি এবং বিশ^বাজার ধরতে চেষ্টা করছি। আগামী দুই বছরে আরো অনেক কোম্পানি এধরনের ল্যাবে উৎপাদিত মাংস বাজারে ছাড়াবে এবং তার কোম্পানি ইতিমধ্যে ১ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ করেছে।
যুক্তরাষ্ট্রের শিকাগোর এস টু জি ভেঞ্চারস ও সুইজারল্যান্ডের এমিরাল্ড টেকনোলজি ভেঞ্চারস এধরনের মাংস উৎপাদনে বেশ কিছুদূর এগিয়ে গেছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]