আবারো বাঙালির বিশ্বজয়

আমাদের নতুন সময় : 14/10/2019

নূর মাজিদ : অমর্ত্য সেন, ড. মোহাম্মদ ইউনূসের পর চলতি বছর অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রপ্রবাসী ভারতীয় বংশদ্ভুত বাঙালি ও মার্কিন নাগরিক অভিজিৎ বিনায়ক বন্দোপাধ্যায়। অবশ্য এই সম্মানের ভাগীদার হয়েছেন তার সহধর্মীনি অর্থনীতিবিদ এস্থার ডুফলো এবং গবেষণা সহযোগী মাইকেল ক্রেমার। অভিজিৎ ও এস্থার নোবেল পাওয়ায় এই নিয়ে ষষ্ঠবার কোনো দ¤পত্তি একত্রে নোবেল পেলেন। দ¤পত্তি হিসেবে প্রথমে নোবেল ছিলো কুরি দ¤পত্তির। তবে ইতিহাসে প্রথমবারের মতো একই বছরে স্ত্রীর সঙ্গে নোবেল সম্মান অর্জন করে আরও একটি রেকর্ড গড়েছেন অভিজিৎ ব্যানার্জি। খবর দ্য গার্ডিয়ানের।
গতকাল সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি ও সায়েন্সের আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক দারিদ্র বিমোচনে এই তিন অর্থনীতিবিদ যে পরীক্ষামূলক সমাধানের কথা বলেছেন, তার কারণেই তারা পুরস্কারটি পাচ্ছেন।

সাম্প্রতিককালে বৈশ্বিক দারিদ্র বিমোচনে অনেকাংশে উন্নয়ন আসলেও, মানব সভ্যতার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো সকল প্রকার দারিদ্র বিমোচন। এখনও বিশ্বের ৭০ কোটি মানুষ চরম নিম্ন-আয়ের কারণে অতি-দারিদ্রের শিকার। প্রতি বছর বিশ্বে ৫০ লাখ শিশু তাদের বাবা-মার আর্থিক অসঙ্গতির কারণেই সঠিক চিকিৎসার অভাবে মারা যাচ্ছে। এমনকি সারা বিশ্বের অর্ধেক শিশু শিক্ষার্থী দারিদ্রের কষাঘাতে প্রাথমিক বিদ্যালয় ছাড়তে বাধ্য হচ্ছে। চলতি বছরে পুরষ্কার বিজয়ী অর্থনীতিবিদরা এই সংকট সমাধানে একটি যৌক্তিক উপায়ে সমাধান খোঁজার লক্ষ্যে নতুন পদ্ধতি প্রস্তাব করেছেন। সার্বিকভাবে এই পদ্ধতির আওতায় দারিদ্রের কারণগুলোকে অনেকগুলো ছোট্ট প্রশ্নের উত্তর খোঁজার মাধ্যমে চিহ্নিত করার উদ্যোগ নেয়া হয়। এসব প্রশ্নের উত্তরও নির্ধারণ করা হবে দরিদ্র মানুষের অভিমতের ভিত্তিতে। এসব অভিমতের ভিত্তিতেই ছোট ছোট সংকট সমাধানের মাধ্যমে সার্বিক দারিদ্র চিত্রের জন্য দায়ী কারণগুলোর পরিবর্তন করার প্রয়াস নেয়া হয়।
১৯৯০ এর দশকের মাঝামাঝি ক্রেমার এবং তার সহযোগী অভিজিৎ-ডুফলো দ¤পত্তি কেনিয়ায় তাদের এই পদ্ধতির পরীক্ষামূলক প্রয়োগ করেন। কেনিয়ায় এই পদ্ধতিটি দরিদ্র জনগোষ্ঠীর শিশুদের বিদ্যালয়ের পরীক্ষার ফলাফল উন্নয়নে ব্যাপক সফলতা অর্জন করেছিলো। তাদের এই পরীক্ষামূলক গবেষণা পদ্ধতি এখন সারা বিশ্বের উন্নয়ন গবেষণায় প্রধান মডেল হিসেবে গ্রহণ করা হচ্ছে। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]