উত্তরাঞ্চলে শীতের আমেজ

আমাদের নতুন সময় : 14/10/2019

 

মঈন উদ্দীন : শরৎকালের বিদায় ক্ষণে চলতি সপ্তাহ থেকে রাজশাহীসহ উত্তরাঞ্চলের দিনের প্রথম প্রহরে হালকা শীতের আবহ শুরু হয়েছে। ভোরের রাঙা প্রভাতে দূর্বাঘাসের ওপরে শিশির বিন্দুর খুনসুটি খেলা শুরু হয়েছে। ফলে উত্তরের হিমেল হাওয়া বইতে শুরু করেছে রাজশাহী অঞ্চলে। যতই দিন যাচ্ছে সূর্যতাপ ততই কমছে। আর ক্রমেই বাড়ছে শীতল হাওয়া।
রাজশাহী অঞ্চলের আশপাশের জেলাগুলোতেও এ আমেজ শুরু হয়েছে। বাজারে উঠেছে শীতের সবজি টমেটো, শিম, মুলা ও নতুন আলুসহ শীতের বিভিন্ন সবজি রোপনেই চাষিরা ব্যস্ত হয়ে পড়েছে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, অনেক বছর পর উত্তরাঞ্চলে এবার স্বাভাবিক নিয়মেই শীত নামতে শুরু করেছে। রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। এর সঙ্গে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদী অববাহিকায় ভোরে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাজশাহী আবহাওয়া অফিস সূত্র জানায়, সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে দেশে হাড় কাঁপানো শীত খুব একটা পড়ে না। এর কারণ হচ্ছে সূর্য যতো দক্ষিণ গোলার্ধের দিকে যাবে শীতের তীব্রতা ততটাই বাড়তে থাকবে। তাছাড়া দিনের ব্যাপ্তি কমে আসায় ডিসেম্বর থেকেই শীত শুরু হয়।
আবহাওয়া অধিপ্তর জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু রংপুর ও রাজশাহী বিভাগ থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে।
আবহাওয়াবিদরা জানিয়েছেন মৌসুমী বায়ু প্রথমে উত্তরাঞ্চল থেকে বিদায় হবে, তারপর মধ্যাঞ্চল এবং সবশেষ দক্ষিণাঞ্চল থেকে বিদায় নিবে মৌসুমী বায়ু। সম্পাদনা : মুরাদ হাসান/টিএম হুদা, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]