নারীদের ম্যারাথনে ১৬ বছরের রেকর্ড ভাঙলেন কেনিয়ার কোসগেই

আমাদের নতুন সময় : 14/10/2019

শিউলী আক্তার : ম্যারাথনের দূরত্ব ৪২.১৯৫ কিলোমিটার। দৌড়ে এই দূরত্ব অতিক্রম করাই বিশে^র জনপ্রিয় একটি ইভেন্ট। যে ইভেন্টে প্রতি বছর অনেক দৌড়বিদ পুরস্কার জেতেন। গড়েন নতুন নতুন রেকর্ডও। এবার নারীদের ১৬ বছরের রেকর্ড ভাঙলেন কেনিয়ার ব্রিজিদ কোসগেই। সবচেয়ে কম সময়ে লাল ফিতা ছুঁয়ে পেছনে ফেলেছেন ব্রিটেনের পউলা রেডক্লিফকে। সেই সঙ্গে রাখলেন শিরোপা। ২৫ বছর বয়সী কোসেগেই সময় নেন ২ ঘণ্টা ১৪ মিনিট ৪ সেকন্ড। ২০০৩ লন্ডন ম্যারাথনে রেডক্লিফ সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ১৫ মিনিট ২৫ সেকেন্ড। লন্ডনে চলতি বছর ২ ঘণ্টা ১৮ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে সর্বকনিষ্ঠ হিসেবে শিরোপা জেতেন কোসেগেই।
শিকাগোতে ৬ মিনিট ৪৭ সেকেন্ড পরে দৌড় শেষ করে দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ার আবাবেল ইয়েশানেহ। ২ ঘন্টা ২০ মিনিট ৫১ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন তার স্বদেশের গেলেত বুরকা। পুরুষদের ম্যারাথনে কেবল ২২ জন রানার কোসেগেইয়ের চেয়ে কম সময়ে দৌড় শেষ করতে পেরেছেন। কেনিয়ার এই রানারের দৌড় ১৯৬৪ সালে পুরুষদেরও বিশ্বরেকর্ড হতো।
গত বছর ২ ঘণ্টা ১৮ মিনিট ৩৫ সেকেন্ড সময় নিয়ে শিকাগোতে শিরোপা জেতা কোসেগেই জানান, এতোটা ভালো তিনি নিজেও আশা করেননি। বিশ্বযুদ্ধ পরবর্তী যুগে পুরুষ ও মহিলাদের ম্যারাথনে সবচেয়ে বেশি সময় টিকেছিলো রেডক্লিফের রেকর্ড। ফিনিশিং লাইনে দাঁড়িয়ে রেকর্ড হাতছাড়া হয়ে যাওয়ার ঘটনা দেখেন রেডক্লিফ। তিনি জানান, ‘প্রথমার্ধে ব্রিজিদ যে গতিতে দৌড়েছিলেন সেটা দেখেই বুঝেছিলাম রেকর্ড হাতছাড়া হচ্ছে।’ সম্পাদনা : আক্তারুজ্জামান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]