• প্রচ্ছদ » সাবলিড » বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে বাচ্চুকে আসামি না করায় দুদক চেয়ারম্যানের সরে যাওয়া উচিৎ, বললেন তাপস


বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে বাচ্চুকে আসামি না করায় দুদক চেয়ারম্যানের সরে যাওয়া উচিৎ, বললেন তাপস

আমাদের নতুন সময় : 14/10/2019

নূর মোহাম্মদ : বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় কোনো প্রভাবের কারণে আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে দুদক চেয়ারম্যানের সরে যাওয়া উচিৎ বলে মনে করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। গতকাল সোমবার সুপ্রিম কোর্টে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।
তাপস বলেন, আমরা বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটির সভাতেও দেখেছি, তদন্ত পূর্বক দেখেছি, বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় মূল ব্যাক্তি ছিলেন তৎকালীন চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু। যার কারণে তাকে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয়েছিল। তবে ওই ব্যাংকের দুর্নীতির ঘটনায় যতগুলো মামলা হয়েছে, সবগুলোতে বাচ্চুকে বাদ দিয়ে কর্মকর্তা ও ব্যবসায়ীদের আসামি করা হয়েছে। যদিও ঋণ দেওয়ার ব্যাপারে তার একক সিদ্ধান্ত ও স্বেচ্ছাচারিতা ছিল।
তিনি বলেন, আমরা লক্ষ্য করেছি কয়েকদফা তাকে ডেকে জিজ্ঞাসবাদ করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো মামলা করা হয়নি। আমরা মনে করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দুর্নীতি বিরোধী অভিযান আরম্ভ করেছেন, সে প্রেক্ষিতে দুদকের এ বিষয়ে জবাবদিহিতা অত্যাবশ্যকীয়। কেন এখন পর্যন্ত বাচ্চুর বিরুদ্ধে কোনো মামলা হয়নি, জাতি জানতে চায়।
তিনি আরও বলেন, দুদক চেয়ারম্যান যদি বলে থাকেন বা বলতে চান, কোনো প্রভাবের কারণে এ ব্যবস্থা নেননি তাহলে তিনি শপথ ভঙ্গ করেছেন এবং সে কারণে তার অবশ্যই পদ থেকে সরে যাওয়া উচিত। আর যদি উনি মনে করেন যে, কোনো প্রভাব দ্বারা বা কারো কথায় প্রভাবিত হবেন না, তাহলে অবশ্যই বাচ্চুর বিরুদ্ধে মামলা করে গ্রেফতার করবে।
এদিকে তাপসের বক্তব্যের প্রতিক্রিয়ায় দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, চেয়ারম্যান পদত্যাগ করবেন কিনা সেটা একান্ত উনার ব্যক্তিগত ব্যাপার। কিছুদিন আগে চেয়ারম্যান বলেছিলেন, এখানে ৪ হাজার কোটি টাকার বিষয়। প্রায় ২ হাজার কোটি টাকা উদ্ধার হয়েছে। বাকি অনেক টাকা উদ্ধার হওয়ার পথে। মানিলন্ডারিং মামলার প্রধান বিষয় টাকার উৎস এবং টাকাটা কোথায় গেলো সেটা। আমি যতটুকু জানি টাকার গন্তব্য ফাইন্ডআউট হলে চার্জশিট হয়ে যাবে।
চার্জশিটে বাচ্চুর নাম থাকবে কি-না এমন প্রশ্নে খুরশীদ আলম খান বলেন, যদি ক্রেডিবল এভিডেন্স থাকে তাহলে অবশ্যই আসবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]