• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » তুরস্কের বিরুদ্ধে লড়ার জন্য কুর্দি যোদ্ধাদের গোপনে প্রশিক্ষণ দিয়েছিল যুক্তরাষ্ট্র


তুরস্কের বিরুদ্ধে লড়ার জন্য কুর্দি যোদ্ধাদের গোপনে প্রশিক্ষণ দিয়েছিল যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 17/10/2019

দেবদুলাল মুন্না : উত্তর সিরিয়ায় তুরস্কের সম্ভাব্য অভিযানের বিষয়টি মাথায় রেখে আগে থেকেই যুদ্ধ প্রস্তুতি নিয়ে রেখেছিল কুর্দি যোদ্ধারা। আর এ কাজে তাদের সহায়তা করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী কুর্দিযোদ্ধাদের গোপনে প্রশিক্ষণ দেয়। ‘ফরেন পলিসি’ ম্যাগাজিন এ তথ্য দিয়েছে। এ প্রতিবেদনে বলা হয়, টানেল নেটওয়ার্ক ব্যবহার করে পাল্টা হামলা জোরদার করেছে কুর্দি যোদ্ধারা। সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স-এসডিএফ যোদ্ধারা লড়াই চালিয়ে যেতে নতুন নতুন যুদ্ধকৌশল ব্যবহার করছে।
এই যোদ্ধাদের সঙ্গী হয়ে যুদ্ধ করেছেন এমন এক মার্কিন এ-্রু সিয়াজ বলেন, গত ২০১৮ সালে তুরস্কের আফরিন অভিযানের পর টানেল নির্মাণের দিকে জোর দেয় কুর্দি যোদ্ধারা। অধিকাংশ টানেল সীমান্তবর্তী শহরগুলো এবং মানবিজ শহরের নিচ দিয়ে গেছে। তিনি বলেন, তুরস্কের বিমান হামলার বিপরীতে এসডিএফের কোনো প্রতিরক্ষা ব্যবস্থা নেই। তাই লড়াই চালিয়ে যেতে তারা সীমান্তে টানেল নেটওয়ার্ক তৈরি করা হয়।
এ-্রু সিয়াজ আরও বলেন, তুরস্কের অভিযান মোকাবেলায় নিজেদের মধ্যে কীভাবে সমন্বয় রেখে কাজ করা যায় এনিয়ে এসডিএফের সঙ্গে বেশ কয়েকটি মহড়াও সম্পন্ন করে মার্কিন সেনারা। কীভাবে ‘গভীর প্রতিরক্ষা’ হিসেবে এই টানেল নির্মাণ করা যায় মার্কিন সেনারা তাদেরকে সে প্রশিক্ষণও দেয়।
এই কৌশল কাজে লাগিয়ে ইতোমধ্যে তুর্কি নেতৃত্বাধীন বাহিনীর দখল করা রাস আল-আইন শহরসহ বেশকিছু এলাকা পুনরুদ্ধার করেছে এসডিএফ। টানেল নেটওয়ার্ক কাজে লাগিয়ে কুর্দি যোদ্ধাদের পাল্টা হামলায় বেশ অবাকই হয়ে পড়েন তুর্কি সেনারা। এসব হামলায় তুর্কি নেতৃত্বাধীন বাহিনীর শতাধিক সদস্য নিহত হন। কুর্দিদের হাজার হাজার ট্রাক অস্ত্র- গোলাবারুদ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র এমন অভিযোগ ইতোমধ্যে করেছে তুরস্ক। দেশটির সন্ত্রাস ও নিরাপত্তা বিশেষজ্ঞ আবদুল্লাহ আগার ‘ইয়েনি শাফাক’ নামের স্থানীয় বার্তা সংস্থাকে এক সাক্ষাৎকারে এমন অভিযোগ করেন বলে জিনিউজ জানিয়েছে। এতে বলা হয়, আইএসের বিরুদ্ধে যুদ্ধের ভান করে যুক্তরাষ্ট্র উত্তর সিরিয়ায় কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সন্ত্রাসীদের হাতে হাজার হাজার ট্রাক অস্ত্র ও গোলাবারুদ হস্তান্তর করে চলেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]