নদী দখলের তথ্য জানালে পুরস্কার জানালেন নৌ পরিবহন মন্ত্রণালয়

আমাদের নতুন সময় : 18/10/2019

 

জান্নাতুল পান্না : নদনদী দখলকারীদের তথ্যদাতাকে পুরস্কৃত করবে নৌপরিবহন মন্ত্রণালয়। সংসদীয় কমিটির সুপারিশের প্রেক্ষিতে মন্ত্রণালয় এমন উদ্যোগ নিয়েছে। এছাড়া নদীর তলদেশ থেকে পলিথিন সরানোর জন্য ৬টি রিভার ক্লিনিং ভেসেল কেনা হচ্ছে বলে জানা যায়। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক থেকে এসব তথ্য জানা যায়। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটির বিগত কয়েকটি বৈঠকের সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হয়েছে।
জানা যায়, দেশের নদীগুলো ভবিষ্যতে যেন বেদখল না হয় এ ব্যাপারে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে সংসদীয় কমিটির তৃতীয় বৈঠকে নদী দখলের তথ্যদাতাকে পুরস্কারের সুপারিশ করা হয়। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে জানানো হয়, নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার দেওয়ার বিষয়টি বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
এ বিষয়ে সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বলেন, দখলদারদের হাত থেকে দেশের নদীগুলো রক্ষায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও তেমন সুফল পাওয়া যাচ্ছে না। দেখা যায়, কোনও নদী পুনরুদ্ধার করার কিছুদিন পর আবার সেগুলো বেদখল হয়ে যায়। তাই নদী দখলের খবর কেউ দিলে যদি তাদের পুরস্কৃত করা হয়, তাহলে মানুষ উৎসাহী হবে। মন্ত্রণালয় এ ব্যাপারে কাজ করছে। কমিটি এটি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে বলে জানান তিনি।
কার্যপত্র থেকে আরও জানা যায়, কমিটির সুপারিশের প্রেক্ষিতে নদীর তলদেশে থাকা পলিথিন ও আবর্জনা সরাতে ৬টি রিভার ক্লিনিং ভেসেল কেনার সম্ভাব্যতার সমীক্ষা কার্যক্রম চলমান রয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদা অংশ নেন। সম্পাদনা: শাহিদ আবেদীন মিন্টু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]