• প্রচ্ছদ » প্রথম পাতা » নির্বাচনী বৈতরণীতে সহজেই জেতার পথে ট্রা¤প, জানালো মুডিসের নির্ভুল নির্বাচনী মডেল


নির্বাচনী বৈতরণীতে সহজেই জেতার পথে ট্রা¤প, জানালো মুডিসের নির্ভুল নির্বাচনী মডেল

আমাদের নতুন সময় : 18/10/2019

 

নূর মাজিদ : ১৯৮০ সাল থেকে অর্থনীতির নানা অবস্থানের ওপর ভিত্তি করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রাজনৈতিক পরিক্রমার মডেল প্রকাশ করে আসছে, বৈশ্বিক বাণিজ্যিক রেটিং সংস্থাটি। প্রায় প্রত্যেকবার নিজেদের আর্থ-রাজনৈতিক মডেলে নির্ভুল প্রমাণিত হয় মুডিসের অনুমান। সামান্য ভুল হয় শুধু ২০১৬ সালে, সেবছর হিলারি ক্লিনটন খুব সামান্য ব্যবধানে জিতবেন এমন পূর্বানুমান করা হলেও, সামান্য ব্যবধানেই জিতে যান ট্রা¤প। এবার বর্তমান প্রেসিডেন্টের অধীনে অর্থনীতির উন্নয়ন এবং এর সঙ্গে তার রাজনৈতিক ভবিষ্যতকে যুক্ত করে তিনটি মডেল প্রকাশ করা হয়েছে। সার্বিকভাবে মার্কিন অর্থনীতি শক্তিশালী অবস্থান ধরে রাখলে ট্রা¤প যে খুব দ্রুত ও সহজেই নির্বাচনী সমরে জিতবেন এমনই ইঙ্গিত দিচ্ছে মুডিস। খবর : সিএনবিসি।
মুডিসের মডেলগুলো দেখাচ্ছে, মার্কিনীরা যদি তাদের আর্থিক স্বচ্ছলতা এবং সামষ্টিক অর্থনীতির ভিত্তিতে ২০২০ সালের নভেম্বরে ভোট দেন তাহলে হিলারির বিরুদ্ধে ২০১৬ সালে ট্রা¤প যে জয় পেয়েছিলেন তাকেও ছাড়িয়ে যাবে নতুন বিজয়। হিলারির বিপক্ষে ইলেক্টোরাল কলেজ ভোটেও ৩০৪:২২৭ ভোটের ব্যবধানে বিজয় আসে ট্রা¤েপর। সাধারণ ভোট এবং ইলেক্টোরাল কলেজেও বিজয়ী হওয়ার প্রধান শর্ত বর্তমানে মার্কিন চাকরির বাজার যে ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভালো পর্যায়ে রয়েছে সেটা ধরে রাখা। পাশাপাশি কৃষিসহ অন্যান্য পণ্য উৎপাদন ও বাজার বিকাশের কার্যক্রমে ইতিবাচক গতি। খুব ইতিবাচক অর্থনীতির ফলাফলের মডেলে সর্বাধিক ৩৫১ ভোট নিয়ে দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণ করতে পারেন বর্তমান প্রেসিডেন্ট। আর মাঝারি মানের অর্থনৈতিক অবস্থানে ভোট পাবেন সর্বনিম্ন ২৮৯ টি। ইলেক্টোরাল কলেজ মার্কিন যুক্তরাষ্ট্রের এক অভিনব ও জটিল নির্বাচনী বৈতরণী। যেখানে মোট ভোটের সংখ্যা ৫৩৮টি। অর্থনীতির সাফল্যের দুটি মডেলেই সেখানে ট্রা¤েপর সুনিশ্চিত সংখ্যাগরিষ্ঠতা লক্ষ্য করা যাচ্ছে। পাশাপাশি সাধারণ ভোটের সমর্থন তো থাকবেই।

মুডিস এনালিটিক্সের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মার্ক জান্ডি বলেন, ‘একবছর পরেও যদি মার্কিন অর্থনীতি এখন যেমন আছে সেই অবস্থান ধরে রাখে, তাহলে বলতেই হয় ট্রা¤েপর বিজয়ী হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এমন অবস্থায় অনেক ডেমোক্রাট সমর্থকই খুব একটা বিরোধিতায় উৎসাহ দেখাবেন না। ভোটকেন্দ্রে তাদের নিস্ক্রিয়তা বা অনুপস্থিতি শুধু ট্রা¤প শিবিরকেই শক্তিশালী করবে।’ এসময় তিনি আরো যোগ করেন, অর্থাৎ এটা অর্থনীতির সঙ্গে (বিরোধী শিবিরের) নির্বাচনের দিনে কেন্দ্রে ভোটার ‘উপস্থিতি’ স¤পর্কিত। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]