• প্রচ্ছদ » সাবলিড » পাকিস্তানে গিয়ে প্রিন্সেস ডায়নাকে মনে করিয়ে দিলেন কেট মিডলটন


পাকিস্তানে গিয়ে প্রিন্সেস ডায়নাকে মনে করিয়ে দিলেন কেট মিডলটন

আমাদের নতুন সময় : 18/10/2019

Britain’s Prince William (R), Duke of Cambridge and his wife Catherine, Duchess of Cambridge, watch a traditional Kalashi dance during their visit to the Bumburate Valley in Pakistan northern Chitral District on October 16, 2019. – Prince William and his wife Kate flew near the Afghan border to visit a remote Hindu Kush glacier on October 16, after a morning spent trying on feathered traditional caps and luxurious shawls in Pakistan’s mountainous north. (Photo by FAROOQ NAEEM / AFP)

আসিফুজ্জামান পৃথিল ও শাহনাজ বেগম : ২৩ বছর আগে পাকিস্তান সফর করেছিলেন প্রিন্সেস ডায়না। এতোগুলো বছর পর তারই পদাঙ্ক অনুসরণ করছেন পুত্র প্রিন্স উইলিয়ামস ও পুত্রবধু কেট মিডলটন। ১৯৯৬ সালে ইসলামাবাদ দিয়ে সফর শুরু করেন ডায়না। তিনি গিয়েছিলেন চিত্রালের পাহাড়ী এলাকায়। বন্ধুত্বের নিদর্শন হিসেবে যান ইমরান খানের তৈরী ক্যান্সার হাসপাতালে। পরিদর্শন করেন লাহোরের বাদশাহী মসজিদ। এবার তার পুত্র ও পুত্রবধু যেনো ডায়নার সফরসূচীই অনুসরণ করছেন। আর কেট মিডলটনের পোষাকে, আচরণে, ব্যক্তিত্বে যেনো প্রতিফলিত হচ্ছেন প্রিন্সেস ডায়নাই।
৫ দিনের সফরে পাকিস্তানে এসেছেন এই রাজকীয় দম্পতি। প্রথমদিন নেমেই সবাইকে চমকে দেন কেট মিডলটন। আকাশী সালওয়ার কামিজে তাকে দেখাচ্ছিলো ঠিক প্রিন্সেস ডায়নার মতোই। ১৯৯৬ সালে পাকিস্তান সফরে এসেই প্রায় একই পোষাক পরে উড়োজাহাজ থেকে নেমেছিলেন ডায়না। তবে সবচেয়ে বড় চমক ছিলো প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে যাওয়ার সময়। এই দম্পতির রঙিন অটোরিকশার ব্যবস্থা করেন পাকিস্তানের ব্রিটিশ হাই কমিশনার টমাস ড্রু। নীল কুর্তা পরে আসা মিডলটন পরবর্তীতে অভ্যর্থনার জন্য সবুজ ও সাদা ম্যাচ করা পোশাক পরেন। সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের মধ্যে দেশটির ব্যবসায়ীবৃন্দ, সংগীত ও চলচ্চিত্রের শিল্পী ও সরকারি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। ওই দিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন তারা।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে প্রিন্সেস ডায়নার বন্ধুত্ব ছিলো গভীর। ইমরানের মায়ের নামে গড়ে তোলা ক্যান্সার হাসপাতাল পরিদর্শন করতেই ৯৬ ও ৯৭ সালে পাকিস্তান সফর করেন ডায়না। চলতি সফরেও ক্যাম্ব্রিজ দম্পতি এই হাসপাতাল পরিদর্শন করেন। ক্যান্সার আক্রান্ত শিশুদের সঙ্গে ক্রিকেটও খেলেছেন এই দুজন। এরপর হিন্দকুশ পর্বতমালার পাদদেশে চিত্রাল এলাকা ভ্রমণ করেন এই দম্পতি। স্থানীয় উপজাতিদের সঙ্গে সময় কাটান তারা। এসময় কেটের মাথায় সেই হ্যাট ছিলো যা একসময় ডায়না পরেছিলেন।
বৃহস্পতিবার লাহোরের ঐতিহাসিক বাদশাহী মসজিদ পরিদর্শন করেন প্রিন্স উইলিয়ামস ও কেট মিডলটন। এসময় তাদের মসজিদে স্বগত জানান খতিব। ডায়না এই মসজিদে প্রবেশের সময় তাকে কালো চাদর দিয়ে মুড়ে দেয়া হয়েছিলো। কেট নিজেই মাথা দোপাট্টায় মুড়ে মসজিদে আসেন। এরপর জুতা খুলে মসজিদে প্রবেশ করে কিছু সময় কাটান তারা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]