• প্রচ্ছদ » সর্বশেষ » জার্মান গাড়ি প্রস্তুতকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী


জার্মান গাড়ি প্রস্তুতকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী

আমাদের নতুন সময় : 19/10/2019

তাপসী রাবেয়া : বার্লিনে বৃহস্পতিবার অর্থনৈতিক উন্নয়ন এবং বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত জার্মানির ফেডারেল অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।
তৈরি পোশাক মালিকদের সংগঠন (বিজিএমইএ)-এর সভাপতি ড. রুবানা হকসহ সংশ্লিষ্টরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ড. এ. কে. আব্দুল মোমেন শপথ নেওয়ার পর প্রথমবারের মতো জার্মানিতে দ্বিপক্ষীয় সফর করছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার এক বার্তায় জানান হয়, সফরে জার্মান ব্যবসায়ীদের বাংলাদেশে সফরের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ্য করেন বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে সহজ ব্যবসাবান্ধব পরিবেশ রয়েছে। তিনি বলেন, জার্মানির ব্যবসায়ীরা অবকাঠামো উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানি এবং উৎপাদন শিল্পে বিনিয়োগ করতে পারে। এই সময় বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিশেষ অর্থনৈতিক অঞ্চল বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরেন তিনি।
জার্মানির গাড়ি উৎপাদন শিল্পের মালিকদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্সিডিজ, বিএমডব্লিউ, ভোক্সওয়াগনের মতো গাড়ি উৎপাদন শিল্পের মালিকেরা বাংলাদেশে গাড়ি সংযোজন শিল্পে বিনিয়োগ করতে পারে। তাদের জন্য চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ভালো ব্যবস্থা রয়েছে। বাংলাদেশে দক্ষ ও কর্মঠ তরুণ কর্মীবাহিনী রয়েছে। বৈশ্বিক বিচারে বাংলাদেশের শ্রমমূল্যও অনেক কম। এ ছাড়া বাংলাদেশ সরকার জার্মান বিনিয়োগকারীদেরকে ভালো লভ্যাংশ করার জন্য সহায়তা করবে। জার্মানরা এই সুযোগ লুফে নিয়ে ঢাকা-বার্লিন বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে পারে।
সফরে পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার জার্মান পার্লামেন্টের সদস্য এবং দক্ষিণ এশিয়া সংসদীয় গ্রুপের চেয়ারম্যান তোবাইস ফ্লুগারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশের টেকসই উন্নয়ন, দ্রুত অর্থনৈতিক উন্নতি, দক্ষ ও তরুণ মানবসম্পদ বিষয় তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। এমন সময়ে বাংলাদেশের টেক্সটাইল পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে জার্মান পার্লামেন্টে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জার্মান সংসদের সদস্য এবং দক্ষিণ এশিয়া সংসদীয় গ্রুপের চেয়ারম্যান তোবাইস ফ্লুগারকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন অনুরোধ করেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]