গণভোটের দাবিতে লন্ডনে লাখো মানুষের বিক্ষোভ

আমাদের নতুন সময় : 20/10/2019

 

নূর মাজিদ : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিগত কয়েক সপ্তাহ ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে টানা আলোচনার মাধ্যমে যে নতুন চুক্তি করেছেন, তা পূর্বসূরি থেরেসা মে’র চুক্তি থেকে বাড়তি কোন পাওনা নয়। সমালোচকদের ভাষ্য, যে কারণে চুক্তিহিন ব্রেক্সিটের পক্ষে ছিলেন বরিস এখন তিনি সেই অবস্থান থেকে অনেকটাই সরে এসেছেন। বরিস জনসনের নতুন ‘ব্রেক্সিট ডিল’ নিয়েই গতকাল শনিবার এক জরুরি ভোটাভুটির আয়োজন করে ব্রিটিশ পার্লামেন্ট, যা ইইউত্যাগের পর দেশটির সঙ্গে বাকি ইউরোপের বাণিজ্যিক স¤পর্কের ভবিষ্যৎ নির্ধারণ করবে। খবর : দ্য ইন্ডিপেন্ডেন্ট, ফরেন পলিসি ডটকম।
পার্লামেন্টের ভোটাভুটির আগে হাজার হাজার বিক্ষোভকারি সমবেত হন দেশটির পার্লামেন্ট স্কয়ার ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে। তারা সকলেই ব্রেক্সিট ঘোষণার পূর্বে চূড়ান্ত আরেক গণভোটের দাবি করেছেন। তাদের বক্তব্য, দেশ ও জনগণের স্বার্থবিষয়ক যে কোন সিদ্ধান্তে চূড়ান্ত রায় দেয়ার অধিকার কেবল জনগণের। এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে দেশটির শীর্ষ গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট। তারা পার্লামেন্ট সদস্যদের প্রতি লেখা এক খোলাচিঠিতে জনরায় পুনঃবিবেচনার লক্ষ্যে আরেকটি গনভোট অনুষ্ঠানের আহবান জানাবে।
আর্জেন্টিনার সঙ্গে ১৯৮২ সালের ফকল্যান্ড যুদ্ধের দীর্ঘ ৩৭ বছর পর এই প্রথম জরুরি ভোটের আয়োজন করা হয়। এই ভোটের ফলাফলে চুল পরিমাণ ব্যবধানে জয়-পরাজয় নির্ধারণ হবে, অনুমান অধিকাংশ বিশ্বগণমাধ্যমের। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]