• প্রচ্ছদ » » ড. আরেফিন সিদ্দিক বললেন, অধিক তথ্য সংগ্রহের জন্য আর মনজুরুল আহসান খানের মতে অভ্যন্তরীণ চাপের কারণেই শুদ্ধি অভিযানে ভাটা


ড. আরেফিন সিদ্দিক বললেন, অধিক তথ্য সংগ্রহের জন্য আর মনজুরুল আহসান খানের মতে অভ্যন্তরীণ চাপের কারণেই শুদ্ধি অভিযানে ভাটা

আমাদের নতুন সময় : 20/10/2019


জুয়েল খান : সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ক্যাসিনো, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান। ইতোমধ্যে এই অভিযানে ক্ষমতাসিন দলের শক্তিশালী নেতাদের আটক করা হয়েছে। ফলে অভিযান নিয়ে সাধারণ মানুষের মধ্যে একধরনের স্বস্তি ভাব দেখা দিয়েছে। কিন্তু বেশ কয়েকদিন অভিযান ঝিমিয়ে পড়ায় অনেকের মনেই প্রশ্ন জেগেছে অভিযানের ধারবাহিকতা নিয়ে। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বললেন, সরকারপ্রধান থেকে যখন বলা হয় অভিযান পরিচালনা করার জন্য। তখন সেই কাজগুলো সুচারুরূপে পালন করার দায়িত্ব আইন প্রয়োগকারী সংস্থার উপরে বর্তায়। সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী এবং দুর্নীতি দমন কমিশনকেই মূল ভূমিকা রাখতে হবে। কারণ প্রধানমন্ত্রীর পক্ষে প্রত্যেক দিন দুর্নীতিবিরোধী অভিযানের নির্দেশ দেয়া সম্ভব নয়। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ছিলো দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি এবং তার কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এই অভিযান চলমান থাকলে দেশের দুর্নীতির লাগাম টেনে ধরা সম্ভব হবে, এজন্য প্রধানমন্ত্রী নিজের দলের ভেতর থেকেই শুদ্ধি অভিযানের সূচনা করেছেন।
সিপিবির উপদেষ্টাম-লীল সদস্য মনজুরুল আহসান খান বলেন, বঙ্গবন্ধু দেশকে দুর্নীতিমুক্ত করতে শুদ্ধি অভিযান শুরু করেছিলেন ফলে বঙ্গবন্ধুকেই সরে যেতে হলো। সুতরাং বাংলাদেশে দুর্নীতিকারীরা অনেক শক্তিশালী, তাদের স্বার্থে আঘাত লাগলে তারা যেকোনো কিছুই করতে পারে। শেখ হাসিনা ইতোমধ্যে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। এতে দলের অভ্যন্তরে অভিযান বন্ধ করার জন্য চাপ বাড়ছে। ফলে অভিযান নিয়মিত করতে হলে জাতীয় সরকার গঠন করতে হবে। তাহলে সরকারের আরও বেশি শক্তিশালী হবে। কিন্তু যেখানে যুবলীগের চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ ওঠা সত্ত্বেও তাকে গ্রেপ্তার করা হচ্ছে না। যার কারণে অভিযান নিয়ে মানুষের মধ্যে একধরনের আস্থাহীনতা তৈরি হচ্ছে। ফলে সরকারকে নিজেদের শক্ত অবস্থান প্রমাণ দিতে হলে অভিযান নিয়মিত করার কোনো বিকল্প নেই। তবে সরকার দুর্নীতিবিরোধী অভিযান সফল করতে না পারার বড় কারণ হচ্ছে প্রশাসনের ভেতরে দুর্নীতি রয়েছে। না হলে প্রশাসনের নাকের ডগায় কীভাবে এতোদিন ক্যাসিনো চলেছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]