• প্রচ্ছদ » » তারা এটাও জানেন না যে, ফেসবুক আইডি বন্ধ করার এখতিয়ার সরকারের নেই


তারা এটাও জানেন না যে, ফেসবুক আইডি বন্ধ করার এখতিয়ার সরকারের নেই

আমাদের নতুন সময় : 20/10/2019

আশরাফুল আলম খোকন

ভেবেছিলাম এই ইস্যুতে কথা বলবো না, কিন্তু না বলে আর পারলাম না। ইদানীং দেখছি কিছু হাই প্রোফাইলের শিক্ষক, সাংবদিক এবং নানা কিসিমের ব্যক্তিরা তাদের ফেসবুকে একটি বিষয় নিয়ে ঝড় তোলার চেষ্টা করছেন। তারা বলছেন, কয়েকজন তথাকথিত হাই প্রোফাইলের ফেসবুক আইডি নাকি বন্ধ হয়ে গেছে। তাদের অভিযোগ, মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করার জন্য ‘সরকার’ নাকি এসব ফেসবুক আইডি বন্ধ করে দিয়েছে। প্রথমে ভেবেছিলাম, অজ্ঞতা থেকে লিখেছে। হয়তো কেউ তাদের ভুল ধরিয়ে দেবে। পরে দেখলাম, এই গÐমূর্খদের সংখ্যা অনেক বেশি। তারা আবার নিজেদের মতপ্রকাশের ধারক-বাহক বুদ্ধিজীবী ভাবেন। তারা সবাই একযোগে এই অভিযোগ দিয়ে সরকারকে ধুয়ে দেয়ার অপচেষ্টা করে যাচ্ছেন।
ভেবে পাই না, এই গÐমূর্খগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কীভাবে হয়, নিজেদের তারা আবার বড় লেখক-কলামিস্ট-সাংবাদিক ভাবেন। অথচ ফেসবুক নিয়ে ন্যূনতম সাধারণ জ্ঞান তাদের নেই। তারা এটাও জানেন না যে, ফেসবুক আইডি বন্ধ করার এখতিয়ার সরকারের নেই। অবশ্য এটা তাদের পুরনো অভ্যাস, না জানা বিষয়গুলো নিয়েও জাতিকে তারা জ্ঞান দিতে পছন্দ করেন।
ফেসবুকের উপর যদি সরকারের এতো নিয়ন্ত্রণ থাকতো তাহলে দুই লাখ ফলোয়ার্সসহ বন্ধ হয়ে যাওয়া আমার পুরনো ফেসবুক আইডি ফেরত পাই না কেন? এই প্রশ্নের উত্তর আমাকে কে দেবে? ‘ফেসবুকপ্রেমী এই উজবুক’ দিয়ে জাতির কি উপকার হবে? ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]