• প্রচ্ছদ » প্রথম পাতা » প্রয়োজনে মোদীকেও সাহায্য করতে প্রস্তুত দিল্লিতে অভিজিৎ : কটাক্ষ বিজেপিমন্ত্রীর


প্রয়োজনে মোদীকেও সাহায্য করতে প্রস্তুত দিল্লিতে অভিজিৎ : কটাক্ষ বিজেপিমন্ত্রীর

আমাদের নতুন সময় : 20/10/2019

রমাপ্রসাদ বাবু : কয়েকদিন আগেই অর্থনীতিতে নোবেল পেয়েছেন। তা নিয়ে এখনও উচ্ছ্বাস মিইয়ে যায়নি। তারই মধ্যে নয়াদিল্লিতে এসে পৌঁছলেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ঘুরে বেড়ালেন তার পুরনো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) এর লাইব্রেরি থেকে ক্যান্টিন সবখানে গেলেন। এ দেশে চলতে থাকা বিতর্কের রেশটাকে মাথায় রেখে জানালেন, নরেন্দ্র মোদীও যদি কোনো সাহায্য চান তার কাছে, তা হলে তিনি তাতেও প্রস্তুত।
গতকাল শনিবার ভোরেই দেশে ফিরেছেন অভিজিৎ। তারপর এ দিন সকালেই পৌঁছেন জেএনইউতে। সেখানে সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় গত কয়েক দিন ধরে তাকে নিয়ে চলা রাজনৈতিক টানাপড়েনের প্রসঙ্গ ওঠে। বিষয়টি এড়িয়ে যাওয়ার বদলে হাসিমুখেই জবাব দেন অভিজিৎ। খবর আনন্দবাজার পত্রিকার।
তিনি জানান, ন্যায় প্রকল্প নিয়ে তার সঙ্গে যোগাযোগ করেছিল কংগ্রেস। কোথায় কত বরাদ্দ করা যায়, তা তিনিই জানিয়েছিলেন তাদের। তবে শুধু কংগ্রেস বলে নয়, বিজেপি এলে তাদেরও সবরকম সাহায্য করবেন তিনি। কারণ নিজের রাজনৈতিক মতাদর্শের চেয়ে দেশের উন্নতি তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর একজন পেশাদার হিসেবেও বিজেপিকে সাহায্য করতেন তিনি। সারা দিনই জেএনইউতে কাটান অভিজিৎ ব্যানার্জি। বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে যান। হালকা চালে টেবল টেনিসও খেলেন। ঘুরে দেখেন লাইব্রেরি। ছাত্রছাত্রীদের সেলফির আবদারও মেটান। একটি বই উদ্বোধনের কথা রয়েছে অভিজিতের। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতের কথা তার। বুধবার কলকাতায় আসবেন বলে একটা অভিজিতের ঘনিষ্ঠ মহল জানিয়েছে।
তবে ভারতে আসার আগেই অভিজিতকে বিদ্রুপ করলেন বিজেপির মন্ত্রী। শনিবার পুণেতে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অন্যতম আস্থাভাজন ও রেলমন্ত্রী পীযূষ গয়াল বলেন, অভিজিৎ বন্দোপাধ্যায়কে অভিনন্দন। কিন্তু তার ভাবনা পুরোটাই বাম ঘেঁষা। তিনি ‘ন্যায়’ প্রকল্পেরও অনেক গুণগান গেয়েছেন। ভারতের জনতা তার ভাবনাকে খারিজ করে দিয়েছে।
পশ্চিমবঙ্গের বিজেপির সাবেক সভাপতি ও বর্তমান বিজেপির জাতীয় সম্পাদক রাহুল সিনহা গতকাল তাকে ব্যক্তিগত আক্রমণও করেন। তিনি বলেন, বামপন্থী অর্থনীতি এ দেশে চলে না। মানুষ বামপন্থাকে প্রত্যাখ্যান করেছে। বিদেশের কোথাও অভিজিৎ ব্যানার্জির তত্ত্ব কাজে লাগতে পারে।
প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে অভিজিৎ ব্যানার্জি কংগ্রেসের ‘ন্যায়’ প্রকল্পের খসড়া তৈরিতে সাহায্য করেছিলেন। নোবেল ঘোষণার দিনে তা উল্লেখও করেন রাহুল গান্ধী।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]