ভিডিও কলে ২ নারী মহাকাশচারীকে অভিনন্দন জানালেন ট্রাম্প

আমাদের নতুন সময় : 20/10/2019

 

সাবিহা জামান : আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বাইরে প্রথম একসাথে হেঁটে ইতিহাস গড়া নাসার দুই নারী মহাকাশচারী ক্রিস্টিনা কখ এবং জেসিকা মীরকে অভিবাদন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সূত্র : বিবিসি,ডিডাব্লিউ। একটি ভিডিও কলের মাধ্যমে ২ নারীকে অভিনন্দন জানিয়ে ট্রাম্প বলেন “আপনারা খুবই সাহসী আর দীপ্তবান নারী।” বিকল হয়ে পড়া একটি পাওয়ার কন্টোল ইউনিট প্রতিস্থাপন করতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কোয়েস্ট এয়ারলকের বাইরে সাত ঘন্টা ১৭ মিনিট কাটিয়েছেন ক্রিস্টিনা ও জেসিকাা। কখ ইতোমধ্যে চারটি স্পেসওয়াক করেছেন। তবে মীরের জন্য এটিই ছিল প্রথম স্পেসওয়াক। মীর মহাশূন্যে স্পেসওয়াক করা ১৫তম নারী বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
ক্রিস্টিনা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং জেসিকা মেরিন বায়োলজিতে ডক্টরেড। ১১:৩৮ জিএমটি’তে তারা স্পেসওয়াকে বের হন। কাজ শেষে বিকল যন্ত্রটি নিয়ে তারা আবার এয়ারলকে ফেরেন।
যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের ২০২০ সালের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এক টুইটে বলেন, এটি ইতিহাসের চেয়েও বেশীকিছু। এ সাফল্য স্বরণ করিয়ে দেয়, নারীদের জন্য আকাশও কোন বাধা হতে পারে না।
রাশিয়ান স্বেতলানা সাবিতসকায়া প্রথম মহাকাশে পদচারণ করেছিলেন। ১৯৮৪ সালে ২৫ জুলাই স্বেতলানা তিন ঘন্টা ৩৫ মিনিটের জন্য মহাকাশ স্টেশনের বাইরে গিয়েছিলেন। সম্পদনায়Ñ রাশিদুল/ মুসফিরাহ হাবীব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]