• প্রচ্ছদ » » ‘মুসলিম নোবেল লোরিয়েট’, ‘মুসলিম মনীষী’ ‘মুসলিম লেখক’ এ রকম লিস্ট দেখেও আমাদের কারও মনে হয় না এগুলো সাম্প্রদায়িক ভেদচিন্তা?


‘মুসলিম নোবেল লোরিয়েট’, ‘মুসলিম মনীষী’ ‘মুসলিম লেখক’ এ রকম লিস্ট দেখেও আমাদের কারও মনে হয় না এগুলো সাম্প্রদায়িক ভেদচিন্তা?

আমাদের নতুন সময় : 20/10/2019

সুষুপ্ত পাঠক

অভিজিৎ ব্যানার্জী হচ্ছেন দ্বিতীয় বাঙালি যিনি অর্থনীতিতে নোবেল পেলেন। প্রথমজন অমর্ত্য সেন। সাহিত্যে মাত্র একজন বাঙালি নোবেল পেয়েছেন তিনি রবীন্দ্রনাথ। বাঙালিদের মধ্যে আর কেউ কি নোবেল পেয়েছেন? না। আমি জানি আপনি বলতে চাইছেন মুহাম্মদ ইউনূসের কথা আমি ভুলে গেছি? মোটেই নয়। ইউনূসকে ‘মুসলিম’ ক্যাটাগরির লিস্টে বহু আগেই রেখে দিয়েছে যাদের রাখার কথা তারাই। আবদুস সালাম যেমন অবিভক্ত ভারতে এক পাঞ্জাবি বাবা-মার ঘরে জন্ম নিয়েছিলেন। অর্থ্যাৎ তিনি জাতিতে পাঞ্জাবি। কিন্তু দুনিয়ার সবাই জানে আবদুস সালাম নামের একজন ‘মুসলমান’ বিজ্ঞানের জন্য নোবেল লাভ করেছিলেন। স্বয়ং আবদুস সালাম নোবেল গ্রহণ অনুষ্ঠানে নিজেকে মুসলমান বলে দাবি করেছিলেন এবং জ্ঞান-বিজ্ঞানে অতীতে মুসলিমদের যে কতো অবদান ছিলো নোবেল ভোজসভার পার্টিতে তা সবিস্তারে তিনি সবার সামনে বলেছিলেন। তিনি মুসলমানদের জ্ঞান-বিজ্ঞানের অতীত অবদানের কথা বলতে গিয়ে সম্ভবত বাগদাদের আলবেরুণি ইবনে সিনাদের কথাই বুঝিয়েছিলেন যারা সবাই মেসোপটেমিয়া সভ্যতার মানুষ। আবদুস সালাম কেমন করে আরবদের সঙ্গে এক জাতি হয়ে উঠেনÑ এই তত্তে¡র উপর নোবেল কমিটির উচিত একটি নোবেল ঘোষণা করা।
এই যে অভিজিৎ ব্যানার্জী নোবেল পেলেন সারাবিশ্বের গণমাধ্যম বলছে একজন ইন্ডিয়ান বাঙালি নোবেল লাভ করেছে। কেউ কি বলছে একজন ‘হিন্দু’ নোবেল পেয়েছে? কোনো শিক্ষিত বা সভ্য দুনিয়াতে যদি মানুষের সামনে গর্ব করে বলেন, নোবেল তালিকায় খ্রিস্টান বা ইহুদীদের সংখ্যা বেশিÑ তাহলে সেটাকে সাম্প্রদায়িক সংকীর্ণতা হিসেবেই দেখা হবে। এমনকি কতোজন ‘হিন্দু’ নোবেল পেয়েছে এ রকম লিস্ট করা হলে আমরা এই বঙ্গবাসীরাই নির্ঘাৎ তাকে সাম্প্রদায়িক বলবো। কিন্তু ‘মুসলিম নোবেল লোরিয়েট’, ‘মুসলিম মনীষী’, ‘মুসলিম লেখক’ এ রকম লিস্ট দেখেও আমাদের কারও মনে হয় না এগুলো সাম্প্রদায়িক ভেদচিন্তা? ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]