• প্রচ্ছদ » শেষ পাতা » সিরিয়া থেকে ট্রাম্পের সেনা প্রত্যাহার সিদ্ধান্তের তীব্র সমালোচনা সিনেট নেতা ম্যাককনেলের


সিরিয়া থেকে ট্রাম্পের সেনা প্রত্যাহার সিদ্ধান্তের তীব্র সমালোচনা সিনেট নেতা ম্যাককনেলের

আমাদের নতুন সময় : 20/10/2019

শাহনাজ বেগম, ইকবাল খান : মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন। প্রভাবশালি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে মিথ ম্যাককনেল সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক কৌশলগত ভুল’ বলে বর্ণনা করেছেন। তিনি আরো বলেছেন, এ প্রত্যাহারে আইএসআইএসের পুনরুত্থান ঘটতে পারে। প্রভাবশালী এ রিপাবলিকান অবশ্য তার নিবন্ধের কোথাও ট্রাম্পের নাম উল্লেখ করেননি। সিএনবিসি, বিবিসি।
মার্কিন সেনাদের ‘পলায়ন’ ওই অঞ্চলে রাশিয়া ও ইরানের প্রভাব বৃদ্ধিতে সুযোগ করে দেবে বলেও মত তার। কেন্টাকির এই সিনেটর তুরস্কের বিরুদ্ধে সামরিক-অর্থনৈতিক সব ধরনের চাপ সৃষ্টির মাধ্যমে দেশটিকে ‘নিয়ংন্ত্রণে রাখা’র পাশাপাশি সিরিয়ায় ‘স্বল্প মাত্রায় মার্কিন সেনা উপস্থিতি’ এবং মধ্যপ্রাচ্যে ‘বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি’ নিয়ে মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার পরামর্শ দিয়েছেন।
ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে তিনি মার্কিন সেনা সরিয়ে নেয়ার সঙ্গে সঙ্গে সিরিয়ায় তুরস্কের অভিযানকে ‘কৌশলগত দুঃস্বপ্ন’ হিসেবেও অ্যাখ্যা দিয়েছেন।
মিথ ম্যাককনেলের পাশাপাশি ট্রাম্প সমর্থক বলে খ্যাত রিপাবলিকান লিন্ডসে গ্রাহামও সিরিয়া পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে একহাত নিয়েছেন। তুরস্ক সিরিয়ায় ‘জাতিগত নিধনযজ্ঞে’ মেতেছে বলেও অভিযোগ করেছেন তিনি।
তবে ট্রাম্প বলছেন, সীমান্তে তাদের সমস্যা আছে। ওই সীমান্ত আমাদের নয়। সেখানে আমাদের প্রাণ বিসর্জন দেওয়াও উচিত হবে না।
বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের বৈঠকের পর ৫দিনের জন্য সিরিয়া অভিযানে ‘বিরতি টানার’ ঘোষণা দেয় তুর্কি সরকার। তবে শুক্রবার সকালেও কুর্দি নিয়ন্ত্রিত শহরগুলোর কোথাও কোথাও বিচ্ছিন্ন যুদ্ধের খবর পাওয়া গেছে।
তুরস্ক তাদের এ ‘অপারেশন পিস স্প্রিং’ অভিযানের লক্ষ্য হিসেবে সিরিয়ার সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের তাড়িয়ে সেখানে শরণার্থীদের জন্য একটি ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠার কথা জানিয়েছিল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]