• প্রচ্ছদ » শেষ পাতা » ইমারত নির্মাণ বিধি মানা হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানেও, দুর্ভোগে শিক্ষক -শিক্ষার্থীরা


ইমারত নির্মাণ বিধি মানা হচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানেও, দুর্ভোগে শিক্ষক -শিক্ষার্থীরা

আমাদের নতুন সময় : 21/10/2019

 

শিমুল মাহমুদ : ঢাকার স্বনামধন্য বিদ্যালয়গুলোর একটি মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ। ২০১৪ সালে প্রতিষ্ঠানটি ৬ তলা থেকে ৯ তলায় উন্নীত করা হয়। সরকারের ইমারত নির্মাণ বিধি অনুযায়ী, ১৮ মিটার বা ৬০ ফুটের (৬ তলা) ওপর কোনো ভবন নির্মাণ করতে হলে লিফট থাকা বাধ্যতামূলক হলেও প্রতিষ্ঠানটিতে বসানো হয়নি কোনো লিফট। সরেজমিনে দেখা যায়, বইয়ের বোঝা নিয়ে ৯ তলার শ্রেণিকক্ষে পৌঁছাতে ৩ বার ঝিরিয়ে নিচ্ছে শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে পৌঁছেই দীর্ঘশ্বাস ফেলছেন অনেকেই। এ নিয়ে ছাত্রছাত্রীদের কষ্টের যেনো শেষ নেই। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ অভিভাবকেরাও। তারা বলছেন, বাসায় ফিরে তাদের সন্তানেরা ক্লান্ত, অবসন্ন থাকে। সিঁড়ি ভাঙার ভয়ে ছাত্রীদের কেউ কেউ প্রতি মাসে একটি নির্দিষ্ট সময় স্কুলে যেতে চায় না। স্কুল ব্যবস্থাপনা কমিটির একজন সদস্য এমনও বলেছেন, সমস্যা হলে অন্য স্কুল-কলেজ দেখতে পারেন। শিক্ষার্থীর অভাব নেই।
এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিনা শামসী বলেন, নানা কারণে এত দিন লিফট লাগানো যায়নি। তবে সম্প্রতি একটি বেসরকারি ব্যাংকের কাছে তারা লিফট বসাতে অনুদান পাওয়ার জন্য আবেদন করেছেন। ব্যবস্থাপক বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন।
বিদ্যালয়ের সভাপতি আওলাদ হোসেন বলেন, তিনি কখনো স্কুলের কোনো বিষয় নিজ নিয়ন্ত্রণে রাখেননি। পরিস্থিতিগত কারণে অতীতে লিফট বসানোর দরপত্র আহ্বান করা হয়নি। সেই পরিস্থিতি সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলতে চাননি।
অধিদপ্তরের মতিঝিল বিভাগীয় কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী হেলাল উদ্দিন বলেন, চারতলা পর্যন্ত গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানেই (জমা কাজ হিসেবে) নির্মিত হয়। এরপর স্কুল কর্তৃপক্ষ তাদের কাছে কোনো আবেদন না করে ধাপে ধাপে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে। তিনি বলেন, সরকারের ইমারত নির্মাণ বিধি অনুযায়ী, ভবনের উচ্চতা ৬০ ফুটের বেশি হলে লিফট থাকতেই হবে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]