কিশোরী হিলারী ক্লিনটনের লেখা চিঠির জবাবে নাসা জানিয়েছিলো, তারা মেয়েদের নেন না

আমাদের নতুন সময় : 21/10/2019

আসিফুজ্জামান পৃথিল : হিলারী ক্লিনটন। দায়িত্ব পালন করেছেন যুক্তরাষ্ট্রের ফাস্ট লেডির। প্রথম নারী হিসেবে প্রেসিডেন্ট পদে সরাসরি লড়েছেন। একটুর জন্য হয়নি প্রথম মার্কিন নারী প্রেসিডেন্ট হওয়া। কিশোরী বয়সে হিলারী স্বপ্ন দেখেছিলেন মহাকাশচারী হওয়ার। নাসাতে তাই একটি চিঠিও দিয়েছিলেন। পাল্টা চিঠিতে তার স্বপ্ন ভেঙে দিয়েছিলো মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটি। তারা লিখেছিলো, নভোচারি হিসেবে মেয়েদের নেয়া হয়না! সিবিএন, সিএনবিসি।
ইতিহাস গড়েছেন নাসার দুই কন্যা, ক্রিস্টিনা কোখ ও জেসিকা মেয়ার। এই প্রথম ‘স্পেসওয়াক’ করেছে নাসার নারীদল। এর পরেই টুইট করে সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন জানান, তার কাহিনি। শুধুমাত্র মেয়ে বলে কী ভাবে কিশোরীবেলার স্বপ্নভঙ্গ হয়েছিল। লিখেছেন,‘নতুন প্রজন্মের ছোট ছোট মেয়েরা আজকের ঐতিহাসিক স্পেসওয়াক দেখল। প্রার্থনা করি, তাদের আকাশ ছোঁয়ার স্বপ্নগুলো যেন কোনও গ-িতে আটকে না পড়ে।
তবে হিলারী নয়, নাসার বৈষম্যমূলক নীতি স্বপ্ন ভেঙেছে অনেকেরই। এই তো কিছুদিন আগে পর্যন্ত নারী মহাকাশযাত্রীদের জন্য কোনো পোষাকই ছিলো না। সাত মাস আগে প্রথম নারী দলের স্পেসওয়াকের কথা ছিল। সেই সময়ে সেই দলে ক্রিস্টিনা কোখের সঙ্গে মহাকাশে হাঁটার কথা ছিলো অ্যান ম্যাক্লেনের। কিন্তু নারী মহাকাশচারীর পোশাক কম পড়ে গিয়েছিলো। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এত দিন নভোচারীদের পোশাক তৈরি করাই হতো পুরুষদের কথা মাথায় রেখে। মেয়েদের তুলনায় ছেলেদের দেহের তাপমাত্রা বেশি। তাদের কথা মাথায় রেখে মহাকাশচারীর পোশাকে বিশেষ ‘ভেন্টিলেশন’ ও ‘কুলিং সিস্টেম’ থাকে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]