• প্রচ্ছদ » শেষ পাতা » গণতন্ত্রপন্থী এক নেতাকে ছুরিকাঘাতের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হংকং


গণতন্ত্রপন্থী এক নেতাকে ছুরিকাঘাতের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হংকং

আমাদের নতুন সময় : 21/10/2019

হাসনাত কুশল : হংকংয়ের বিক্ষোভকারীরা গণতন্ত্র ও স্বায়ত্ত্বশাসনসহ অন্যান্য দাবি আদায়ের জন্য বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। শনিবার গণতন্ত্রপন্থী নেতা জিমি শ্যামকে (১৯) এক দুর্বৃত্ত ছুরিকাঘাত করলে ৪ মাসেরও বেশি সময় ধরে চলা এ বিক্ষোভ নতুন মাত্রা পায়। এবিসি, ওয়াশিংটন পোস্ট, এএফপি, দ্য গার্ডিয়ান। ভারতীয় বার্তাসংস্থা পিটিআই পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে জানায়, এ ছুরিকাঘাতের সঙ্গে ২২ বছর বয়সী একজন তরুণ সম্পৃক্ত থাকতে পারে। সেই তরুণকে গ্রেফতার করেছে বলেও জানায় পুলিশ। ব্রিটিশ বার্তাসংস্থা দ্য গার্ডিয়ান এই বিক্ষোভকারী নেতার সঙ্গে থাকা এক বন্ধুর বরাত দিয়ে জানায়, ওই তরুণ তাদের পথরোধ করে হঠাৎ আক্রমণ করে এবং জিমকে ছুরিকাঘাত করে।
মার্কিন বার্তাসংস্থা ওয়াশিংটন পোস্ট জানায়, এ হত্যা প্রচেষ্টার প্রতিবাদে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী একটি কালো ব্যানারে ‘৫ দফাই চাই, এক দফাও বাদ নয়’ বলে শ্লোগান দেন বিক্ষোভকারীরা।
হংকংয়ের সরকার সমর্থকরা মনে করেন যে এ বিক্ষোভের মধ্য দিয়ে তারা দেশের সার্বভৌমত্বকে ক্ষুণœ করছে। সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের ভাইস কনভেনার ফিগো চ্যান এ সময় মন্তব্য করেন, ‘পুলিশ এ বিক্ষোভের অনুমতি দেয়ার এখতিয়ার রাখে তা আমরা মনে করি না।’ –




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]