• প্রচ্ছদ » প্রথম পাতা » আজ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী


আজ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী

আমাদের নতুন সময় : 22/10/2019

 

আসিফ কাজল : আজ বুধবার সকাল সাড়ে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্তির ঘোষণা দেবেন। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, নীতিমালার অধীনে সকল যোগ্য প্রতিষ্ঠানকে এবার এমপিওভুক্ত করা হয়েছে। গতবার এক হাজার ৬০০ শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্তির আওতায় আনা হলেও এবার প্রায় দ্বিগুন প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে।
আন্দোলনকারী শিক্ষকদের প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব সরকার। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন না হলে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন হবে না। যেসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা আন্দোলন করছেন তাদের শিক্ষাপ্রতিষ্ঠান আরো পিছিয়ে পড়ছে। তাদের শিক্ষার্থীদের পাঠ কার্যক্রম ব্যহত হচ্ছে। এমপিওভুক্তির ক্ষেত্রে প্রথমে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান প্রক্রিয়ার অনুমতি দেয়া হয়। এরপর পাশের হার, শিক্ষার্থী ও শিক্ষকদের সংখ্যা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের যোগ্যতার বিচারে বিভিন্ন ধাপে একটি শিক্ষা প্রতিষ্ঠনকে স্বীকৃতি দেয়া হয়।
প্রতিবছর ফলাফলের ভিত্তিতে এমপিওভুক্ত প্রতিষ্ঠান ব্যর্থ হচ্ছে এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, যারা মনে করেন একবার এমপিওভুক্ত হলেই তারা আজীবন এর আওতায় থাকবেন তারা ভুল ভাবছেন। এসব প্রতিষ্ঠানকে চিহ্নিত করে এমপিও বাতিল করা হবে। এছাড়াও আগামী বছর থেকে নিয়মিতভাবে উপযুক্ত বিদ্যালয়গুলোকে এমপিও ভুক্তির আওতায় আনা হবে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]