• প্রচ্ছদ » শেষ পাতা » আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাসের অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন


আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত চিত্রশিল্পী কালিদাসের অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন

আমাদের নতুন সময় : 22/10/2019

 

শাহীন খন্দকার : আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী কালিদাস কর্মকারের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার রাজধানীর সবুজবাগের বরদেশ্বরী কালীমন্দিরের শশ্মানঘাটে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।
এর আগে সকালে ল্যাবএইড হাসপাতালের হিমঘর থেকে তার মরদেহ নেয়া হয় দীর্ঘদিনের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান ও উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ, নাট্যজন লিয়াকত আলী লাকীসহ তার সহকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় দুপুর পর্যন্ত বিভিন্ন সংগঠনের পাশাপাশি সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে মরদেহ নেয়া হয় শশ্মানঘটে।
কালিদাসের মেয়ে কঙ্কা কর্মকার বলেন, বাবা প্রতি মুহূর্তে দেশ ও দেশের শিল্পকর্মকে প্রচার করেছেন। এখন থেকে প্রতিবছর বাবার নামে প্রদর্শনী করবো। তার সৃজনশীল কাজের কারণে মানুষ তাকে মনে রাখবে। এ সময় বাবার অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য তিনি সবার সহযোগিতা চান।
গত শুক্রবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কালিদাস কর্মকার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। নিরীক্ষাধর্মীতার জন্য বিখ্যাত ছিলেন কালিদাস কর্মকার। ১৯৪৬ সালে ব্রিটিশ ভারতের অন্তর্গত ফরিদপুরের নিলটুলীতে তার জন্ম হয়। শৈশবেই তিনি আঁকা শুরু করেন। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে তিনি ১৯৬৩-৬৪ খ্রিস্টাব্দে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন। পরবর্তীকালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ খ্রিস্টাব্দে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় ¯œাতক ডিগ্রী অর্জন করেন। তার একক চিত্র প্রদর্শনীর সংখ্যা এ দেশের চারুশিল্পীদের মধ্যে সর্বাধিক, দেশে বিদেশে এ শিল্পীর ৭১টি চিত্র প্রদর্শনী হয়েছে। ১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করেন তিনি। এছাড়া তিনি বহু আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ ও আন্তর্জাতিক সম্মান লাভ করেন। জীবদ্দশায় একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পান বরেণ্য এ চিত্রশিল্পী। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]