• প্রচ্ছদ » শেষ পাতা » কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়া ও তুরস্কের পণ্য আমদানি সীমিত করছে ভারত


কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়া ও তুরস্কের পণ্য আমদানি সীমিত করছে ভারত

আমাদের নতুন সময় : 22/10/2019

নূর মাজিদ : অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ভারতের কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন। একইসঙ্গে, ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের প্যারিস বৈঠকে পাকিস্তানের পক্ষও নেন তিনি। এসব কিছুই ক্ষুদ্ধ করেছে ভারতকে, যার প্রেক্ষিতেই সম্প্রতি মোদীর তুরস্ক সফর বাতিল করা হয়। তুরস্ক একাই নয় বরং কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ভারতীয় উদ্যোগকে নিন্দা করে পাকিস্তানের পক্ষ নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও। এ কারণে নয়াদিলি¬ তাই দেশদুটি থেকে পণ্য আমদানির মাত্রা সীমিত করার উদ্যোগ নিচ্ছে। খবর : ব¬ুমবার্গ। ভারত সরকারের সংশি¬ষ্ট কর্মকর্তাদের বরাতে বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন গণমাধ্যম ব¬ুমবার্গ। তারা জানান, বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে তারা দেশদুটির আমদানি পণ্যে শুল্ক এবং অশুল্ক বাঁধা উভয় প্রকার সীমাবদ্ধতা আরোপের সম্ভব্যতা যাচাই করে দেখছেন। তবে সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের আগে তারা নিজেদের পরিচয় গোপন রাখার শর্ত দেন। অশুল্ক বাঁধার মধ্যে রয়েছে ব্যাপক পণ্যমান নিয়ন্ত্রণ পরীক্ষা। অন্যদিকে, শুল্কবাধার অংশ হিসেবে অতিরিক্ত মুসকের পাশাপাশি অন্যান্য লেভিও কার্যকর হতে পারে।
এদিকে দ্বিপাক্ষিক বাণিজ্যে তুরস্কের সঙ্গে উদ্বৃত্ত রয়েছে ভারতের। ঘাটতিটা মালয়েশিয়ার সঙ্গে। মূলত, পামওয়েল আমদানি নির্ভরতার কারণেই এই ঘাটতি। ভারতের মোট বৈদেশিক বাণিজ্যের মাত্র ২ দশমিক ৯ শতাংশ হয় মুসলিম প্রধান দেশদুটির সাথে। গতকাল মঙ্গলবার শীর্ষ এক ভারতীয় ভোজ্য তেল পরিশোধক বিশ্বের দ্বিতীয় বৃহৎ পামওয়েল উৎপাদক দেশটির কাছ থেকে এর সবরাহকদের তেল কেনা বন্ধ করার নির্দেশ দেয়।
মালয়েশিয়ার পাম ওয়েলের তৃতীয় বৃহৎ রপ্তানি বাজার ভারত। ইতিমধ্যেই গত মাসে দেশীয় উৎপাদনকে উৎসাহিত করতে এবং আমদানিকৃত ভোজ্যতেলের চাপমুক্ত রাখতে মালয়েশিয়া থেকে আমদানির ওপর ৫ শতাংশ কাস্টমস শুল্ক আরোপ করেছে ভারত।
উদ্ভূত উত্তেজনার মাঝে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, এই মুহূর্তেই তার দেশ ভারতের পামতেল আমদানি বন্ধ করার বিষয়ে বিশ্ববাণিজ্য সংস্থায় অভিযোগ আনবেনা। একইসঙ্গে, কাশ্মীরে ভারত আগ্রাসী অভিযান চালিয়ে দখলদারি কায়েম করেছে বলেও তিনি যে মন্তব্য করেছেন, সেটাও প্রত্যাহার করা হচ্ছেনা।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]