• প্রচ্ছদ » প্রথম পাতা » ভোলায় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ৭২ ঘন্টার আল্টিমেটাম, ৫ হাজার লোকের বিরুদ্ধে পুলিশের মামলা


ভোলায় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ৭২ ঘন্টার আল্টিমেটাম, ৫ হাজার লোকের বিরুদ্ধে পুলিশের মামলা

আমাদের নতুন সময় : 22/10/2019

মশিউর রহমান : ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সাথে সাধারণ মুসল্লীদের সংঘর্ষে চার জন নিহত ও পুলিশসহ দেড় শতাধিক আহতের ঘটনায় পুলিশের পক্ষ থেকে আইসিটি ও পুলিশ এ্যাসল্ট মামলা দায়ের করা হয়েছে। পুলিশের উপর হামলা মামলায় অজ্ঞাত ৫ হাজার মানুষকে আসামী করা হয়েছে। ফেসবুকে বিশ^নবী (স.) কে নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে বিপ্লব চন্দ্র শুভ, ঈমন এবং শাকিলকে আসামী করা হয়েছে।
সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ৬ দফা দাবি আদায়ে সোমবার সকাল ১১টায় ভোলা সরকারি স্কুল মাঠে পরিকল্পিত সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই শহর জুড়ে থমথমে অবস্থা বিরাজ করে। সমাবেশস্থলসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন করা হয়। শহর জুড়ে বিজিবি, র‌্যাব ও কোস্ট গার্ড টহল দেয়। রোববার সন্ধ্যায় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ ৬ দফা দাবি আদায়ে ওই সমাবেশের ডাক দিয়েছিলো।

এ অবস্থায় সমাবেশ স্থগিতের ঘোষণা করে ৬ দফা দাবি বাস্তবায়নে ৭২ ঘন্টার আলটিমেটাম দিয়ে সংবাদ সম্মেলন করেছে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ। তারা ভোলার পুলিশ সুপার ও বোরহানউদ্দিনের ওসিকে প্রত্যাহারসহ ৬দফা দাবি বাস্তবায়ন না হলে বৃহত্তর কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন। সোমবার বেলা সাড়ে ১১টায় ভোলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এসকল দাবি জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির ভোলা জেলার যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমান বলেন, আল্লাহ এবং নবী রাসুলদের নিয়ে কটুক্তিকারীর বিরুদ্ধে যদি দেশে কঠিন শাস্তির আইন থাকতো তাহলে রোববার বোরহানউদ্দিনে পুলিশের গুলিতে ৫ মুসলিমকে নিহত হতে হত না। আমরা এ ঘটনায় হতাহতের জন্য পুলিশকেই দায়ী করছি।
তিনি তাদের ছয় দফা দাবি উল্লেখ করে বলেন, মহানবী (স.) ও মহান আল্লাহ তায়ালা এবং ইসলামের ব্যাঙ্গ ও কটুক্তিকারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে। বিপ্লব চন্দ্র শুভ’র সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। সংঘর্ষে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। আহতদেরকে সরকারি খরচে চিকিৎসা দিতে হবে। এ ঘটনায় গ্রেফতারকৃতদেরকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

আমরা সরকারের কাছে এ ঘটনার সুষ্ঠু তদন্তসহ আমাদের ছয় দফা দাবি জানাচ্ছি। আগামী ৭২ ঘন্টার মধ্যে আমাদের সকল দাবি পূরণের সার্বিক ব্যবস্থা ও সরকারের পক্ষ থেকে স্পষ্ট ঘোষণা দেয়া না হলে, সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ বৃহত্তর কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবে।
এ সময় সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের আহ্বায়ক মাওলানা বশির উদ্দিন বলেন, পরিস্থিতি শান্ত রাখার স্বার্থে আমাদের আজকের(গতকাল) সরকারি স্কুল মাঠের সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে দাবি পুরণ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলমান থাকবে। আজ মঙ্গলবার বিকালে ভোলার প্রতিটি উপজেলায় বিক্ষোভ কর্মসূচি, বুধবার বেলা ১টায় জেলা শহরে মানববন্ধন এবং বৃহস্পতিবার বিকালে নিহতদের জন্য দোয়া মোনাজাতের কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মাওলানা ইয়াকুব আলী চৌধুরী, মাওলানা মো. ইউসুফ, মাওলানা আতাহার আলী, মাওলানা তৈয়বুর রহমান, মাওলানা মহিউদ্দিন, মাওলানা মাহাবুুবুর রহমান, সংগঠনের সদস্য সচিব মাওলানা তাজুদ্দিন ফারুকী প্রমূখ।
[জঞঋ নড়ড়শসধৎশ ংঃধৎঃ: }থএড়ইধপশ[জঞঋ নড়ড়শসধৎশ বহফ: }থএড়ইধপশএদিকে রোববারের সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন বরিশালের ডিআইজি শফিকুল ইসলাম। সোমবার দুপুরে তিনি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এ সময় তিনি জানান, রোববার পুলিশ এ্যাসল্ট, কর্তব্য কাজে বাধা এবং ৪ জন নিহত হওয়ার ঘটনায় রোববার রাতে বোরহানউদ্দিন থানার উপ-পরিদর্শক (এসআই) আবিদ হোসেন বাদি হয়ে বোরহানউদ্দিন থানায় একটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় অজ্ঞাত ৪ থেকে ৫ হাজার বিক্ষোভকারীকে আসামী করা হয়েছে।
তিনি আরও জানান, ফেসবুকে বিশ^নবী (স.) কে নিয়ে কটুক্তি করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে বিপ্লব চন্দ্র শুভ, ঈমন এবং শাকিল নামের ৩ জনের বিরুদ্ধে বোরহানউদ্দিন থানায় পৃথক অপর আরেকটি মামলা দায়ের করা হয়েছে।
এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে দুপুরের দিকে ভোলায় বিক্ষোভ মিছিল করতে দেখা গেছে। শহরের অতিরিক্ত পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন রয়েছে। তবে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঘটনাস্থল বোরহানউদ্দিনেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]