• প্রচ্ছদ » সাবলিড » পুলিশকে মরে প্রমাণ করতে হয় মরার মতো পরিস্থিতি হয়েছিল, বললেন এআইজি রাজ্জাক


পুলিশকে মরে প্রমাণ করতে হয় মরার মতো পরিস্থিতি হয়েছিল, বললেন এআইজি রাজ্জাক

আমাদের নতুন সময় : 23/10/2019

শিমুল মাহমুদ : ভোলার বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনার পর পুলিশের এআইজি (পরিকল্পনা ও গবেষণা) মো. আবদুর রাজ্জাকের দেয়া এক ফেসবুকে স্ট্যাটাসে এ কথা বলেন। তিনি বলেন, এতো কিছুর পরেও কিছু বিবেকহীন মানুষ রায় দিচ্ছেন পুলিশ বাড়াবাড়ি করেছে। তাহলে কি পুলিশকে মরে প্রমাণ করতে হতো যে মরার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল?
এআইজি বলেন, উপজেলা নির্বাহী অফিসার যিনি একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বটে, একজন অতিরিক্ত ডিআইজি, জেলার এসপি, মাদ্রাসার বেশ কিছু শিক্ষক-কর্মচারী, যারা পুলিশ-ম্যাজিস্ট্রেটকে আগলে রাখার চেষ্টা করেছে, এতো মানুষকে একটি কক্ষে ঢুকে আক্রমণ করার চেষ্টা করেছে দাঙ্গাকারীরা। নিজেদের জীবনরক্ষা ও প্রতিষ্ঠানকে রক্ষার জন্য উপস্থিত ম্যাজিস্ট্রেট নিয়মমাফিক প্রথমে কাঁদানে গ্যাস, পরে লাঠিচার্জ তারপর শর্টগান ও সর্বশেষ চাইনিজ রাইফেলের গুলি করতে নির্দেশ দেন।
আবদুর রাজ্জাকে দেওয়া স্ট্যাটাসের মন্তব্য করেন তাসমিয়া তাহলিল এক নারী। তিনি লিখেন, স্যার পুলিশ হয়ে মনে হয় মানুষ টাইটেল হারায় ফেলছি। পুলিশও মানুষ, এদেরও জান আছে, আত্মরক্ষার অধিকার আছে এই কথাটা কেউ মানতেই চায় না। মো. সাইদুর রহমান লিখেন, ভিডিও দেখে আমার মনে হল পুলিশ যথেষ্ট ধৈর্যের পরীক্ষা দিয়েছে, তবে কোনো মৃত্যুই কাম্য নয়। যেখানে সেখানে ব্যাঙের ছাতার মতো মানহীন মাদ্রাসা তৈরি হওয়া, মানে কিছু বিচার বিশ্লেষণ হীন মূর্খ তৈরি হওয়া। যা সমাজের জন্য বিশৃঙ্খলা ছাড়া কিছুই উপহার দিতে পারে না। সরকারকে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে হবে, তা না হলে চিলে কান নিয়েছে টাইপ পাবলিক সমাজে উৎপাদিত হতেই থাকবে। যার পরিনাম হবে আমাদের সমাজের জন্য ভয়াবহ।
জবাবে এআইজি আবদুর রাজ্জাক লিখেন, জনতার মনোবিজ্ঞান বিচিত্র। মানুষ যখন জনতা বা মতের অংশ হয় তখন তারা নিজস্ব ব্যক্তিত্ব হারিয়ে ফেলে। একটি ভিন্নতর সামষ্টিক মনের অধিকারি হয়। এ সময় তাদের হিতাহিত জ্ঞান থাকে না। এসময় মানুষ কি হয় সেটা ইতোপূর্বে কয়েকটা গণপিটুনির ঘটনায় এমনকি আবরার হত্যা ঘটনাতেও বোঝা যায়।
তরিকুল ইসলাম শাওন লিখেন, সব থাকতে কোনো উদ্দেশ্যে ধর্মকে ব্যবহার করা হচ্ছে? জাতীয়তা বা ধর্মকে প্রশ্নবিদ্ধ করে যারা রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা করে। তারা কিভাবে জাতীয়তাবাদী বা ধর্মভীরু হতে পারে। প্রশ্ন রইলো? সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]