• প্রচ্ছদ » সর্বশেষ » রোহিঙ্গাদের প্রত্যাবাসনে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য সুচির প্রতি আহবান জানালেন জাপানী প্রধানমন্ত্রী


রোহিঙ্গাদের প্রত্যাবাসনে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য সুচির প্রতি আহবান জানালেন জাপানী প্রধানমন্ত্রী

আমাদের নতুন সময় : 23/10/2019


ইকবাল খান : টোকিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাপানের নতুন স¤্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও সফররত মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচি প্রধানমন্ত্রী অ্যাবের সাথে দেখা করলে তিনি সুচির প্রতি এ আহ্বান জানান। ইরাবতি, বাসস।
জাপানি প্রধানমন্ত্রী আরো বলেন, রাখাইন রাজ্যে মানবাধিকার লংঘনের কারণে এটা অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে যে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী স্বাধীন তদন্ত কমিশনের সুপারিশ অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। সোমবার তাদের মধ্যকার আনুমানিক ১৫ মিনিট স্থায়ী বৈঠক হয়।
অ্যাবে বলেন, জাপান রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নয়নে মিয়ানমারের প্রচেষ্টাকে সর্বাত্মক সহায়তা দিবে।
জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোর শান্তি প্রক্রিয়ার ব্যাপারে জাপানি প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারে জাপান সরকারের বিশেষ দূত সাসাকাওয়া ইয়োহেইর শান্তি প্রক্রিয়ার প্রতি সমর্থন অব্যাহত রাখবে।
সুচি রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে ইতিবাচক সাড়া দিয়ে বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি দ্বিধা বোধ করবেন না। তিনি মিয়ানমারে জাতিগত সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোতে শান্তি প্রক্রিয়ায় সহায়তার জন্য বিশেষ দূত সাসাকাওয়া ও জাপানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
উল্লেখ্য, ২০১৭ সালের অগাস্টে মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন থেকে বাঁচতে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]