ক্যালিফোর্নিয়ায় আবারও দাবানল সরিয়ে নেয়া হচ্ছে ৫০ হাজার মানুষকে

আমাদের নতুন সময় : 25/10/2019

আসিফুজ্জামান পৃথিল : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এখনও শুকায়নি বড় দুটি দাবানলের ক্ষত। সেখানে আবারও দাবানলে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। লস অ্যাঞ্জেলস এর উত্তরে বসবাসরত ৫০ হাজারেরও বেশি মানুষকে বাড়িঘর ছেড়ে পালানোর নির্দেশ দেয়া হয়েছে। দ্রুতগতির বাতাসের কারণে এই আগুনের শিখা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়াতেই নেয়া হয়েছে এই সিদ্ধান্ত।
লস অ্যাঞ্জেলস এর ৪০ কিলোমিটার দূরে শুরু হওয়া দাবানলটির নাম দেয়া হয়েছে টিক ফায়ার। বৃহস্পতিবার বিকেলে শুরু হয়েই এটি দ্রুত ৫ হাজার একর এলাকা জ¦ালিয়ে দেয় বলে দমকল কর্মকর্তারা জানিয়েছেন। বেশ কয়েকটি বাড়ি ও অবকাঠামো জ¦ালিয়ে দিয়ে একটি প্রধান সড়কের কাছে পৌঁছে গেছে। দমকল বিভাগের এক কর্মকর্তারা এএফপিকে বলেন, ‘আমরা এখন সবাইকে বলছি এই এলাকা থেকে পালিয়ে যেতে।’ আগুন বেড়ে যাওয়ায় রাজ্যটিতে লাল পতাকা সতর্কতা জারি করা হয়েছে। দমকার বাতাসের কারণেই সর্বোচ্চ সতর্কতা বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

এদিকে উত্তর ক্যালিফোর্নিয়ার দাবানলের কারণে সরিয়ে নেয়া হয়েছে প্রায় ২ হাজার মানুষকে। এ এলাকায় পুড়ে গেছে প্রায় ১৬ হাজার একর বনভূমি। এই এলাকায়ও তীব্র দমকা হাওয়া বইছে। সব মিলিয়ে পুরো ক্যলিফোর্নিয়া জুড়ে ৭ হাজার নির্বাপণকর্মী কাজ করছিলেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]