কৃষকের ১৩ টাকার পেঁয়াজ ক্রেতার কাছে ১৩২ টাকা, দীর্ঘ হচ্ছে টিসিবির ট্রাক সেলের লাইন

আমাদের নতুন সময় : 29/10/2019

মেরাজ মেভিজ, আবুল কালাম, বেন ইয়ামিন : চলতি মার্চ-এপ্রিলে সবচেয়ে ভালো মানের তাহেরপুরি (ছোট) পেঁয়াজের কেজি প্রতি কৃষক পেয়েছিলেন মাত্র ১৩-২০ টাকা। অথচ ছয় মাস মজুদের পর বিভিন্ন হাত ঘুরে সেই পেঁয়াজই ক্রেতার হাতে গতকাল পৌঁছেছে ১৩২ থেকে ১৩৫ টাকায়। ভারতীয় মাঝারি মানের পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার পর, দেশে উৎপাদিত পেঁয়াজের বাজারে চলছে এমনই তুঘলকি কা-।
সরেজমিন অনুসন্ধান, দেশের বিভিন্ন জেলার প্রান্তিক পেঁয়াজ চাষী, ব্যাপারি, পাইকারি ও খুচরা ব্যবসায়ী এবং বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের সঙ্গে আলোচনায় উঠে এসেছে অবিশ্বাস্য এ তথ্য।
মাত্র ছয় মাস মজুদের পর ব্যাপারি থেকে পাইকারি ব্যবসায়ীদের হাতে দেশি পেঁয়াজের বেচা কেনায় বেড়েছে নূন্যতম ৬০-৭০ টাকা। ভারতীয় পেঁয়াজের আমদানি বন্ধের পর দেশি পেঁয়াজের কৃত্রিম সংকটে ব্যবসায়ী সিন্ডিকেটে চলছে এমনই মহোৎসব। এতে দীর্ঘ হয়েছে ৪৫ টাকা কেজি দরে বিক্রয় করা সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাক সেলের ক্রেতার লাইন। মাথাপিছু সর্বোচ্চ ৫ কেজি পেঁয়াজ দেয়ার নির্দেশনা থাকলেও বেশি মানুষকে সুবিধা দেয়ার জন্য এখানে তা কমিয়ে আনা হয়েছে ২ থেকে ৩ কেজিতে। গতকাল খামারবাড়ি ট্রাক সেলের প্রতিনিধি মনির হোসেন জানালেন এমনটাই।
বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশি পেঁয়াজের দাম এতটা বৃদ্ধি প্রায় অসম্ভব। তারা বলছে, প্রতিদিন দেশে পেঁয়াজের চাহিদা ৬ হাজার টন। যদিও ব্যবসায়ীরা বলছেন ৭ হাজার। এ হিসাবে শেষ এক মাসে (২৯ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের ঘোষণা আসে) ১ লাখ ৪০ টন পেঁয়াজ বিক্রি হয়েছে। আর সে হিসাবে পেঁয়াজের সিন্ডিকেট ব্যবসায়ীরা সাধারণের পকেট কেটে নিয়েছেন ৯০০ কোটি টাকারও বেশি।
বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন গতকাল এ প্রতিবেদককে বলেন, আশার কথা নতুন মৌসুম শুরু হচ্ছে, শিগগিরই নতুন পেঁয়াজ চলে আসবে। আর যেভাবে মিয়ানমার, মিশর, তুরস্কের পেঁয়াজ আমদানি হচ্ছে তাতে, উদ্বৃত্ত না থাকলেও বাজারে কিন্তু পেঁয়াজের ঘাটতি নেই।
সরেজমিনে গতকাল রাজধানীর কারওয়ান বাজারেও দেখা গেল মিশর, মিয়ানমার ও ভারতের সঙ্গে মিলছে দেশি ছোট পেঁয়াজও। পাইকারি ব্যবসায়ী মো. শাহিন প্রতিবেদককে জানান, দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রয় হচ্ছে ৬০০ টাকায়, ভারতীয় পেঁয়াজের দাম ৫৫০ থেকে ৬০০ টাকা এবং মিশরের পেঁয়াজের পাল্লা ৫০০ টাকা। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও, ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]