পাকিস্তানে এক নিডল বারবার ব্যবহার ছোট্ট শহরে এইচআইভি আক্রান্ত ৯০০ শিশু

আমাদের নতুন সময় : 29/10/2019


আসিফুজ্জামান পৃথিল : এ বছরের শুরু থেকেই ছোট্ট শহর রাটোডেরোর শিশুরা নানান শারীরিক সমস্যায় ভুগছিলো। সারা বছর জর এবং পেটের অসুখে ভোগার কোনও ব্যাখ্যা পাচ্ছিলেন না তারা। পরে জানা গেলো এই ৯০০ শিশু এইচআইভি পজেটিভ। শুধু এই শিশুরা নয়, ২০০ প্রাপ্তবয়স্ক ব্যক্তিও এইডস-এ ভুগছেন। ইন্ডিপেন্ডেন্ট, নিউ ইয়র্ক টাইমস।
শহরটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন এই সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। কারণ ২ লাখের বেশি জনসংখ্যার এই শহরের মাত্র এক চতুর্থাংশ অধিবাসীকেই পরীক্ষা করা হয়েছে। এই রোগ যিনি ছড়িয়েছেন তার নাম ডা. মুজাফ্ফর গানঘ্রো। তিনি অত্যন্ত স্বল্পমূলে রোগী দেখেন। ব্রিটিশ অর্থমূল্যে যা মাত্র ১৬ পেনি। তিনি খরচ কমাতে এক সিরিঞ্জেই অজ¯্র রোগীকে ওষুধ দেন।
ইমতিয়াজ জালবানির ৬ সন্তানই গানঘ্রোর কাছে চিকিৎসা নেন। তিনি বলেন তার ছোট সন্তানকে চিকিৎসা দেয়ার জন্য নিজের বিন খুঁজে পুরাতন একটি নিডল বের করেন। জালবানি এর প্রতিবাদ করলে তিনি বলেন, সন্তানের বাবান নতুন নিডল কেনার পয়সা নেই, তাই পুরাতনটিই ব্যবহার করতে হবে। পরে দেখা যায় শিশুটি এইচআইভি পজেটিভ।
জালবানানির ৪টি সন্তান এইচআইভি পজেটিভ। ছোট দুটি ইতোমধ্যেই মারা গেছে। ৩ সন্তানের আরেক পিতা জানিয়েছেন তার সামনেই এই চিকিৎসক ৫০ শিশুর উপর একটি নিডল ব্যবহার করেছেন। তবে গানঘ্রোকে এখনও আটক করা হয়নি। পাকিস্তানের আইন অনুযায়ী এই ধরণের ঘটনায় অভিযুক্তের জামিন পর্যন্ত দেয়ার বিধান নেই। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]