নয়াদিল্লিতে তীব্র বায়ু দূষণ, দোলাচলে বাংলাদেশ-ভারত প্রথম টি-টোয়েন্টি

আমাদের নতুন সময় : 01/11/2019

আক্তারুজ্জামান : ভারত সফরে গেছে নড়বড়ে বাংলাদেশ দল। রোহিত শর্মাদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ও দু’টি টেস্ট খেলবেন সাকিববিহীন টাইগাররা। যার প্রথম ম্যাচটি আগামীকাল বোববার অনুষ্ঠিত হবে নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। কিন্তু সেখানে যে পরিমাণ বায়ু দূষণ তাতে ক্রিকেটাররা মাঠে নেমে ঠিকমতো অনুশীলনই করতে পারেননি। এমনকি মুখে মাস্ক পড়তে বাধ্য হয়েছিলেন ক্রিকেটার ও কোচরা। টেলিভিশনের পর্দা কিংবা স্থিরচিত্র দেখলে মনে হবে দিল্লি কুয়াশায় ঢাকা। এ শহরে অতিমাত্রার বায়ু দূষণের কারণে ম্যাচটি রয়েছে আলোচনায়।
টাইগার কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছিলেন, এই পরিবেশে নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছে তার। ঝামেলা এড়াতে শুক্রবার প্রধান কোচ মাস্ক পরে শিষ্যদের অনুশীলন করান। তার মতো মাস্ক ব্যবহার করেছেন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি, ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকও।
সম্প্রতি দিল্লিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আগামী ৫ নভেম্বর পর্যন্ত স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এর পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে সকল নির্মাণ কাজ। সেই সঙ্গে আনন্দ-উৎসবে বাজি বা পটকা ফোটানোও নিষিদ্ধ করা হয়েছে। এমতাবস্থায় টি-টোয়েন্টি ক্রিকেট কিভাবে মাঠে গড়াবে সেটাও চিন্তার বিষয়। যে কারণে ভারতের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর দিল্লি থেকে ম্যাচটি সরিয়ে নেয়ার কথা বলেছিলেন। অনেক পরিবেশবিদও ম্যাচটি অন্য ভেন্যুতে সরানোর কথা বলেছেন।
তবে দিল্লিতে বায়ু দূষণ মারাত্মক রূপ ধারণ করলেও ভেন্যু পরিবর্তন হচ্ছে না। অরুণ জেটলি স্টেডিয়ামেই প্রথম টি-টোয়েন্টি হচ্ছে। এ কথা জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। যদিও এরমধ্যে খেলা হলে শ্বাসকষ্টসহ নানা সমস্যা হতে পারে ক্রিকেটারদের।
পরিবেশবিদ রাবিনা রাজ কোহলি বলেন, বায়ুদূষণের মাত্রা মারাত্মক আকার ধারণ করেছে। এখানে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত মোটেও সঠিক নয়। স্টেডিয়ামে শিশু থেকে শুরু করে বয়স্করাও আসবেন খেলা দেখতে। যা তাদের স্বাস্থ্যের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। বায়ুদূষণের মধ্যে খেলা হলে, বোলার ও ব্যাটসম্যানদের জন্য ক্ষতির কারণ হবে। আমার মনে বোর্ডের উচিত বিষয়টি বিবেচনা করা।
এদিকে, দিল্লির সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে ৫০ লাখ মাস্ক বিতরণ শুরু হয়েছে। মারাত্মক বায়ু দূষণ মোকাবেলায় হিমশিম খাওয়া দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ভারতের রাজধানী এখন একটি গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। শুক্রবার স্কুল শিক্ষার্থীদের মধ্যে দূষণরোধী মাস্ক বিতরণে গিয়ে তিনি এ মন্তব্য করেন। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]