সৈয়দ নজরুল ইসলামের বাড়িটি স্মৃতি পাঠাগার করছে সরকার

আমাদের নতুন সময় : 03/11/2019

বাশার নূরু : শহীদ সৈয়দ নজরুল ইসলামের শৈশবের স্মৃতি বিজরিত বীর দামপাড়া গ্রামে অবস্থিত বসতঘরটি সংরক্ষণের উদ্যোগ নিচ্ছে সরকার। একই সঙ্গে এখানে একটি স্মৃতি পাঠাগার গড়ে তালার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানোর জন্য প্রস্তাব তৈরি করা হয়েছে।
কিশোরগঞ্জ জেলা সদরের যশোদল ইউনিয়নের বীর দামপাড়া গ্রামে জন্মেছিলেন দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম। তার শৈশব কেটেছে নির্ভৃত এ গায়ে। যশোদল মিডল ইংলিশ স্কুলে পড়াশোনা শুরু তার। এরপর ভর্তি হন ময়মনসিংহ জিলা স্কুলে। ছাত্রজীবন থেকেই রাজনীতি মিশে যায় তার রক্তে।জাতীয় নেতা হলেও এলাকার প্রতি সৈয়দ নজরুল ইসলামের ছিলো গভীর মমতা। সুযোগ পেলেই ছুটে আসতেন গ্রামের বাড়িতে। স্বাধীনতার পর সৈয়দ নজরুল ইসলাম শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর যশোদলে গড়ে তুলেন সুগার মিল, টেক্সটাইল মিলসসহ বিভিন্ন শিল্প কারখানা। কিন্তু তার মৃত্যুর পর নিভে যায় সকল সম্ভাবনার আলো। প্রতি বছর জেলহত্যা দিবসে নিরবে চোখের জল ফেলেন শহীদের স্বজনেরা। ইতিহাসের নির্মম এ হত্যার সঙ্গে জড়িতদের পূর্ণাঙ্গ বিচার দেখে যেতে চেয়েছিলেন শহীদ সৈয়দ নজরুল ইসলামের ছোট ভাই সৈয়দ ওয়াহিদুল ইসলাম। কিন্তু সেই অপূর্ণতা নিয়েই গত বছর তিনি মৃত্যুবরণ করেন।
সৈয়দ নজরুল ইসলামের ভাতিজা সৈয়দ আশফাকুল ইসলাম বলেন, আমার চাচাকে হত্যার পর আমাদের পরিবারে নির্মম নির্যাতন নেমে আসে। পুরো পরিবারকে হত্যার চেষ্টা করে স্থানীয় রাজাকাররা। পরিবার পরিজন নিয়ে দীর্ঘদিন পালিয়ে বেড়াতে হয়েছে আমার বাবাকে। এখন আমরা অপেক্ষা করছি আমার চাচাসহ জাতীয় চার নেতা হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় বাস্তবায়ন দেখতে।
শহীদ সৈয়দ নজরুল ইসলামের নামে কিশোরগঞ্জে একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। ভৈরব রেলওয়ে সেতু, কিশোরগঞ্জে নতুন স্টেডিয়ামসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামকরণ করা হয়েছে তার নামে। তবে কিশোরগঞ্জ শহরে তার স্মরণে নেই কোনো স্মৃতিস্তম্ভ।
কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, সৈয়দ নজরুল ইসলামের বীর দামপাড়ার গ্রামের বাড়িটি সংরক্ষণের জন্য তার পরিবারের লোকজনের সঙ্গে কথা হয়েছে। সৈয়দ নজরুল ইসলামের মেয়ে কিশোরগঞ্জ সদর আসনের এমপি সৈয়দা জাকিয়া নূর লিপির পরামর্শে এরই মধ্যে মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]