জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন

আমাদের নতুন সময় : 04/11/2019

সাইদ রিপন : গতকাল রোববার নির্বাচন কমিশনের (ইসি) সভা শেষে সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ইসির ৫৩তম সভায় এ সিদ্ধান্ত হয়। আগামী জানুয়ারির মাঝামাঝি ঢাকা উত্তর সিটি ও দক্ষিণ সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ মাসের শেষের দিকে তফসিল ঘোষণা করা হবে।
ইসি সচিব, ১৮০ দিনের আগে নির্বাচন করা যাবে না। তাই রোববারের কমিশন সভায় সময়সূচির কোনো সিদ্ধান্ত হয়নি। ডিসেম্বরে জেডিসি ও পিইসি পরীক্ষা থাকে, তাই এ মাসে নির্বাচন করা যাবে না। একইভাবে ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা হবে। তাই জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। দুই সিটিতেই একই দিনে ভোট হবে। বর্তমান ভোটার তালিকা অনুযায়ী ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে।
তিনি বলেন আরো জানান, ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটির নির্বাচন হয়েছিল ২০১৫ সালের ২৮ এপ্রিল। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক এবং দক্ষিণে সাঈদ খোকন নির্বাচিত হন। আর চট্টগ্রাম সিটি নির্বাচনে আওয়ামী লীগের আ জ ম নাছির উদ্দিন নির্বাচিত হন।
মো. আলমগীর বলেন, চসিকের প্রথম বৈঠক হয় ৬ আগস্ট। সে হিসাবে মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। তাই ওই বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ৫ আগস্টের মধ্যে নির্বাচন করতে হবে।
এছাড়া সাবেক ব্যবসায়ী নেতা আনিসুল হক মেয়র থাকা অবস্থায় ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা গেলে এ সিটিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছরের ১৪ মে তিনি প্রথম সভা করায় ঢাকা উত্তর সিটির মেয়াদ পূর্ণ হবে ২০২০ সালের ১৩ মে। যার আগের ১৮০ দিনের মধ্যে অর্থাৎ চলতি বছর নভেম্বরেই উত্তর সিটির সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে।
আনিসুল হকের মৃত্যুর পর ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসিতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। কিন্তু আদালতে দু’টি রিট আবেদন করায় উপ-নির্বাচন স্থগিত হয়ে যায়। পরে রিট দু’টি খারিজ হলে চলতি বছরের ২২ জানুয়ারি পুনরায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির তফসিল ঘোষণা করে ইসি। এর প্রেক্ষিতেই গত ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে দু’টি ওয়ার্ডে উপ-নির্বাচন এবং নতুন ১৮টি ওয়ার্ডে ও ডিএসসিসির নতুন ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আতিকুল ইসলাম বিজয়ী হন। ওই নির্বাচনে অংশ নেয়নি বিএনপিসহ কয়েকটি দল। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]