ওয়াশিংটনের পরিকল্পনা নিয়ে ঢাকায় মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস

আমাদের নতুন সময় : 06/11/2019


তরিকুল ইসলাম : ব্যাংককে ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামের (আইপিবিএফ) বৈঠক শেষে গতকাল ঢাকা এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত উপ পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস। এক সপ্তাহের দক্ষিণ এশিয়া সফরের তিন দিনই ঢাকায় কাটাবেন তিনি। ট্রাম্প প্রশাসনের নিরাপত্তা ও কৌশলগত পরিকল্পনা জানাতেই তার এ সফর বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জেষ্ঠ্য কর্মকর্তা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে বৈঠকে মিলিত হবেন অ্যালিস। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে মিলিত হবেন অ্যালিস ওয়েলস।
অ্যালিস ওয়েলস এর এই সফর নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তর ও ঢাকায় দেশটির দূতাবাস বলছে, সরকারের গুরুত্বপূর্ণ ব্যাক্তি ও ঢাকায় কর্মরত আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ হবার কথা রয়েছে তার। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কৌশলে অনুযায়ী ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল অন্যতম। ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে দেশটি চায় ভারত মহাসাগরের পশ্চিম উপকূল থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল অবাধ ও মুক্ত এবং নিজেদের নিয়ন্ত্রণে থাকুক। এজন্য বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ভারত-জাপানের বড় ধরণের ভূমিকা চায় বিশ্ব মোড়ল এ দেশটি। যদিও তাদের এই উদ্যোগের মধ্যে সামরিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ এবং সু-শাসন প্রতিষ্ঠার বিষয় রয়েছে।
কূনৈতিক সূত্র বলছে, যুক্তরাষ্ট্রের নেয়া ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে অংশ নিতে বাংলাদেশ নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে। তবে এই কৌশলে বাংলাদেশ কোনো ধরণের যুদ্ধ-বিগ্রহে অংশ নিবে না। গত বছরের অক্টোবরে ঢাকা সফরের সময় সংবাদ সম্মেলনে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কৌশলগত সম্পর্কের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশকে ৪ কোটি ডলার সামরিক সহায়তা হিসেবে দেয়া এ অর্থ বাংলাদেশের রাডার ব্যবস্থার মানোন্নয়ন, টহল নৌযান বহরের আধুনিকায়ন ও স¤প্রসারণ এবং স¤প্রসারিত সামুদ্রিক কার্যক্রম পরিচালনায় প্রশিক্ষণ কাজে ব্যয় হবে।
তিনি বলেন, এই অঞ্চলের উন্নয়নে ভারত-প্রসান্ত মহাসাগরীয় কৌশল কোনোভাবেই চীনের নেয়া উন্নয়ন কৌশলের পাল্টা জবাব নয়। তবে এই অঞ্চলের উন্নয়নে চীনের নেয়া ভূমিকা খুবই জটিল। সে সময় বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রশাসনিক কাঠামোগুলো জোরদার করা গেলে তা এদেশের ভবিষ্যৎ সাফল্যকে এগিয়ে নেবে বলেও জানান তিনি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]