• প্রচ্ছদ » আজকের পত্রিকা » জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বীমা কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী


জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বীমা কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আমাদের নতুন সময় : 06/11/2019

বাশার নূরু: গতকাল হোটেল সোনারগাঁওয়ে ক্ষুদ্র বীমা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান। বীমা ব্যবস্থাকে মানবিক কল্যাণে কাজে লাগানো অপরিহার্য বলে মন্তব্য তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় জীবন বীমা কাজে লাগতে পারে। বিশেষ ভূমিকা রাখতে পারে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে যারা ঝুঁকির মধ্যে আছে, তাদের বীমা স্কিম করে দেওয়া গেলে তারা অনেকটা নির্ভার থাকতে পারেন।
প্রধানমন্ত্রী বলেন, উৎপাদন ও অর্থনীতিকে ঝুঁকিমুক্ত রাখতে বীমা কোম্পানিগুলোকে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে। বীমা কোম্পানির মালিকদের প্রতি আমার অনুরোধ থাকবে, শুধু মুনাফা অর্জনের দিকে না তাকিয়ে, সমাজের প্রতি যে একটা দায়বদ্ধতা আছে, সেদিকে আপনারা একটু দৃষ্টি দেবেন। সেটাই আমরা চাই। প্রাকৃতিক বিপর্যয়জনিত ক্ষতি মোকাবিলায় বাংলাদেশে বীমা ব্যবস্থার প্রয়োগ এখনও কিন্তু তেমন নেই। আমি আশা করি আজকের এই অনুষ্ঠানের পর যারা বীমার সঙ্গে জড়িত তারা এ ব্যাপারে ভূমিকা পালন করবেন, যাতে এই ঝুঁকিপূর্ণ মানুষগুলো বাঁচতে পারে; যদিও ঝুঁকি মোকাবিলায় আমরা যথেষ্ট কর্মসূচি হাতে নিয়েছি। যারা নি¤œœ আয়ের মানুষ এবং জলবায়ু ঝুঁকির মধ্যে রয়েছেন, তাদের জীবন-মান কীভাবে নিরাপদ করা যায় তা নিয় আমরা ভাবছি। তাদের বিশেষভাবে বীমা স্কিম করে দিলে তারা অনেকটা নিশ্চিত থাকতে পারে। এ ধরনের ব্যবস্থা নিলে, তা হবে একটি নতুন পদক্ষেপ।
শেখ হাসিনা বলেন, আমরা প্রাকৃতিক দুর্যোগ সহনীয় ঘরবাড়ি নির্মাণ করে দিচ্ছি। সাইক্লোন শেল্টারও নির্মাণ করে দিচ্ছি। জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বিশেষভাবে দৃষ্টি দিচ্ছি। এ ক্ষেত্রে বীমা কোম্পানিগুলো এগিয়ে এলে দেশের মানুষ দারিদ্র্যসীমা থেকে মুক্তি পাবে। দেশ সামগ্রিকভাবে এগিয়ে যাবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]