• প্রচ্ছদ » শেষ পাতা » ঢাকা লিট ফেস্ট শুরু কাল, থাকছেন মনিকা আলী, শশী থারুরসহ দেশি-বিদেশি লেখকরা


ঢাকা লিট ফেস্ট শুরু কাল, থাকছেন মনিকা আলী, শশী থারুরসহ দেশি-বিদেশি লেখকরা

আমাদের নতুন সময় : 06/11/2019

দেবদুলাল মুন্না : বাংলা একাডেমিতে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে নবমবারের মতো ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’ বা ঢাকা লিট ফেস্ট। উৎসবটি চলবে ৯ নভেম্বর পর্যন্ত। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ কথা জানান ঢাকা লিট ফেস্টের আয়োজকরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, প্লাটিনাম স্পন্সর সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ। সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে অংশ নেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ এবং আহসান আকবর।
সংবাদ সম্মেলনে সাদাফ সায্ জানান, ঢাকা লিট ফেস্ট ২০২০ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে। আর এবছর জাতির জনককে নিয়ে থাকছে অসংখ্য সেশন।
প্রতিবছরের মতো এবারও থাকছে দেশি-বিদেশি কবি সাহিত্যিকদের মিলনমেলা। বিদেশি লেখকদের মধ্যে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকার পুরস্কারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় জনপ্রিয় লেখক শংকর ও শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রদ্রিগেজসহ অনেকে। এছাড়া ১৮টি দেশের প্রতিনিধিরা এ উৎসবে অংশ নিচ্ছেন। দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে জনসাধারণের।
রাজধানীর বাংলা একাডেমিতে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত অনুষ্ঠান চলবে। দর্শণার্থী ও সাহিত্যপ্রেমী থেকে শুরু করে সকল অঙ্গনের মানুষের জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে কেবল করতে হবে রেজিস্ট্রেশন, যা নিশ্চিত করবে অংশগ্রহণকারীর পরিচয়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পাওয়া ই-টিকিটটি ব্যবহৃত হবে আয়োজনে অংশগ্রহণকারী হিসেবে। তবে সবার সুবিধার্থে ই-টিকিটটি প্রিন্ট বা ইলেকট্রোনিক ডিভাইসে বহন গ্রহণযোগ্য হবে। রেজিস্ট্রেশন করতে হবে এই ঠিকানায় : যঃঃঢ়ং://িি.িফযধশধষরঃভবংঃ.পড়স/ৎবমরংঃবৎ
ঢাকা লিট ফেস্ট আয়োজিত হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ সহযোগিতায়। অনুষ্ঠানের সার্বিক আয়োজনে রয়েছে যাত্রিক। সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলা একাডেমি। স্পন্সর হিসেবে রয়েছে বেশকিছু প্রতিষ্ঠান। ঢাকা লিট ফেস্টে উদ্বোধনী দিনে মনিকা আলী ও শংকর সাহিত্য নিয়ে তাদের অভিজ্ঞতা ও অনুভূতি জানাবেন। দেশি কবি ও সাহিত্যিকরাও উপস্থিত থেকে মত বিনিময় করবেন। এবার বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ওপর নির্মিত ডকু-ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর বিশেষ প্রদর্শিত হবে উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার। ওইদিন বিকেল সাড়ে ৫টায় ডকু-ড্রামাটি প্রদর্শিত হবে। বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]