নাঈমুলের মৃত্যু বিষয়ে ‘প্রথম আলো’র কাছে ১১ প্রশ্ন

আমাদের নতুন সময় : 06/11/2019

দেবদুলাল মুন্না : ১. নাঈমুল আবরারের মৃত্যু বা হত্যাকা- ঘটেছে কিশোর আলোর (কিআ) অনুষ্ঠানে। কিআ’র অভিভাবক প্রতিষ্ঠান দৈনিক প্রথম আলো। কিন্তু প্রথম আলোর সম্পাদকের পক্ষ থেকে কোনো দুঃখপ্রকাশ বা নিহত আববারের পরিবারের পাশে দাঁড়ানোর সহানুভূতিশীলতা এখনও আমরা দেখিনি। তাহলে কি ‘নাঈমুল আবরারের মৃত্যু’ যথেষ্ট গুরুত্বপূর্ণ নয় প্রথম আলো সম্পাদকের কাছে?
২. প্রথম আলো শুরু থেকেই নাঈমুল আবরারের নাম ভুল বানানে লিখে যাচ্ছে। তারা লিখছে ‘নাইমুল আবরার’। অথচ নাঈমুল আবরারের স্কুল ড্রেসের ব্যাজে পরিষ্কারভাবে লেখা রয়েছে, ‘নাঈমুল’। মৃত নাঈমুল আবরারের সঠিক বানান আশা করা কি অন্যায় ?
৩. নাঈমুল আবরার ঘটনাস্থলে আহত হওয়ার পর মেডিকেল ক্যাম্পের চিকিৎসকের কাছে নেওয়া হলে তারা তখনই বুঝতে পারেন যে, সে মারা গেছে। প্রথম আলো’তে প্রকাশিত রিপোর্টেও সেটি বলা হয়েছে। অনুষ্ঠানস্থলে মৃত জানার পর তাকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণার জন্য নিয়ে যাওয়া হয় ইউনিভার্সেল মেডিকেল হাসপাতালে। তখন ৩:৩০ মিনিট। আশপাশের অনেকে জেনে গেছেন নাঈমুল আবরার মারা গেছে। সেটি নিশ্চয়ই কিআ কর্তৃপক্ষও জেনে গিয়েছিলেন। এই যে তার মৃত্যু সংবাদ জানার পরও এ সংবাদ শুধু গোপন করা নয়, উল্টো বিরতিহীনভাবে বিকেল প্রায় ৫টা পর্যন্ত অনুষ্ঠান চালিয়ে যাওয়া হলো, সেটা কেন ?
৪. প্রথম আলো’র পক্ষ থেকে বলা হচ্ছে চিকিৎসকের পরামর্শে নাঈমুল আবরারকে হাসপাতালে নেওয়া হয়েছে। এটি সেই চিকিৎসকের একক সিদ্ধান্ত বলে কি মেনে নেওয়া যৌক্তিক? কারণ প্রথম আলোর রিপোর্টেই বলা হয়েছে, চিকিৎসক বলেছেন সে ঘটনাস্থলে মারা গিয়েছে। নাঈমুল আবরারের মৃতদেহ কেন নিকটবর্তী সরকারি হাসপাতালে নেওয়া হলো না। যার সিদ্ধান্তেই হোক, এর তো জবাব লাগবে।
৫. নাঈমুল আবরারের মৃত্যুর পর প্রথম আলোর পক্ষ থেকে কেন তার বাবা-মাকে মৃত্যু বা হত্যাকা-ের জন্য ময়নাতদন্তের পরামর্শ দেওয়া হলো না? এই পরামর্শ না দেওয়া কি আইনের বরখেলাপ নয়?
৬. প্রথম আলো কর্তৃপক্ষ অনুষ্ঠানস্থল নিরাপদ কি না নিশ্চিত করার কথা? অনুষ্ঠানস্থলে কেন বৈদ্যুতিক তার এলোমেলোভাবে পড়ে থাকবে? আর অনুষ্ঠানটি যখন কিশোরদের, সেখানে তো আরও সতর্ক ও দায়িত্বশীল হওয়া আবশ্যিক ছিলো, নয় কি?
৭. প্রথম আলো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘আবরার’ হত্যাকা-ের পর যেরকম ধারাবাহিক অনুসন্ধানী রিপোর্ট প্রকাশ করেছে, সেরকম কোনো রিপোর্ট নেই কেন নাঈমুল আবরারের মৃত্যুর পর?
৮. নাঈমুল আবরারের মৃত্যুর পর তার সহপাঠী ও অভিভাবকরা বিক্ষোভ প্রকাশ করলে সে খবর ভেতরের পৃষ্ঠায় সিঙ্গেল কলাম ট্রিটমেন্ট দেওয়া হলো কেন? আবরারের মৃত্যু সংবাদ এতটা অবহেলায় প্রকাশ হলো কেন?
৯. নাঈমুল আবরারের মৃত্যু বা হত্যাকা-ের পর তদন্ত কমিটি গঠিত হয়েছে বলে প্রথম আলো জানিয়েছে। সেই তদন্ত কারা করছে?
১০. অনুষ্ঠানস্থলের সকল আলামত কি যথাযথ সংরক্ষণ করা হয়েছে?
১১. প্রথম আলো নাঈমুল আবরারের পরিবারের জন্য সে নিহত হওয়ার পর ক্ষতিপূরণের জন্য কি কি করেছে সেটিও তারা এখনও জানায়নি। সম্পাদনা : ভিকটর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]