• প্রচ্ছদ » সর্বশেষ » অবৈধ ১১ হাজার বিদেশি নাগরিককে দ্রুতই নিজ দেশে ফেরত পাঠানো হবে, জানালেন মুক্তিযুদ্ধ মন্ত্রী


অবৈধ ১১ হাজার বিদেশি নাগরিককে দ্রুতই নিজ দেশে ফেরত পাঠানো হবে, জানালেন মুক্তিযুদ্ধ মন্ত্রী

আমাদের নতুন সময় : 07/11/2019

আনিস তপন : অবৈধভাবে অবস্থান করা বিদেশি নাগরিকদের দ্রুতই বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। ইতিমধ্যেই এমন প্রায় ১১ হাজার অবৈধ বিদেশি নাগরিক চিহ্নিত করেছে সরকার। বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে সাংবাদিকদের জানান, কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক।
কমিটির সভাপতি বলেন, বিদেশি অবৈধ এসব নাগরিকের মধ্যে বিশেষ করে আফ্রিকা, নাইজেরিয়া, তানজানিয়ার মত দেশগুলোর নাগরিকই বেশি। কিন্তু সমস্যা হচ্ছে, ওরা যে ফেরত যাবে, তাদের কাছে কোনো টাকা-পয়সা নেই। ওদের আমরা কী করব? জেলে দিয়ে কী হবে? জেলখানায় গিয়েও ঝামেলা সৃষ্টি করবে। তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমাদের সরকারের টাকায় তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। তাই কমিটি সরকারের কাছে অনুরোধ জানাবে এ জন্য কিছু টাকা বরাদ্দ দেয়ার জন্য। যাতে বাংলাদেশে অবৈধভাবে বসবাসকারী এসব লোককে দ্রুত দেশে ফেরত পাঠানো যায়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অবৈধ বিদেশি নাগরিকদের বিষয়ে এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, যারা অবৈধভাবে এদেশে অবস্থান করছেন, এরা ঠিকই ভিসা নিয়ে ঢুকেছিলেন। তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে কিংবা তারা অবৈধভাবে রয়েছে কিংবা কোনো ক্রাইমে জড়িত হয়েছেন। এমন অনেকেই আমাদের জেলখানায় আছেন। তিনি বলেন, জেলখানায় অনেকের সাজার মেয়াদ শেষ হলেও দূতাবাসগুলোতে যোগাযোগ করা হলেও তারা তাদেও নিজ দেশে ফেরত নেয়ার বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। যারা অবৈধভাবে আছে তারা ক্রাইমের সঙ্গেও জড়িয়ে যাচ্ছে। এরা শুধু যে ক্রাইমের সঙ্গে জড়িত ও কারাগারে আছে, তা নয়। যারা ব্যবসা-বাণিজ্য করতে এসেছে তাদেও অনেকেরও অজান্তেই ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। এমন বিদেশিও আছে। এসব মিলে বিদেশির সংখ্যা ১১ হাজার হবে।
নারায়গঞ্জের আলোচিত পুলিশ সুপার হারুন অর রশিদকে সরিয়ে আনা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, বিভিন্ন অভিযোগের মুখে তাকে সরিয়ে আনা হয়েছে। তিনি বলেন, তার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত শিগগিরই শুরু হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]