• প্রচ্ছদ » আজকের পত্রিকা » কারাবন্দীদের স্বাস্থ্য অধিকার থেকে বঞ্চিত করার অর্থ হচ্ছে আইনের বিরুদ্ধে দাঁড়ানো, বললেন ডা. লেলিন চৌধুরী


কারাবন্দীদের স্বাস্থ্য অধিকার থেকে বঞ্চিত করার অর্থ হচ্ছে আইনের বিরুদ্ধে দাঁড়ানো, বললেন ডা. লেলিন চৌধুরী

আমাদের নতুন সময় : 07/11/2019

আমিরুল ইসলাম : ‘রাখিবো নিরাপদ, দেখাবো আলোর পথ’ স্লোগান নিয়ে কারা অধিদপ্তর পরিচালিত হলেও সাড়ে আট হাজার কারাবন্দীর জন্য রয়েছে মাত্র একজন চিকিৎক। দেশের ৬৮ কারাগারে ১৪১ পদের বিপরীতে মাত্র ১০ জন চিকিৎক রয়েছে। অপরদিকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ৪০ হাজার ৬৬৮ জন ধারণ সংখ্যার বিপরীতে বন্দী রয়েছে ৮৬ হাজার ৯৯৮ জন। কারাবন্দীদের স্বাস্থ্যসেবার এই দূরাবস্থাকে কীভাবে দেখছেন জানতে চাইলে মেডিসিন বিশেষজ্ঞ ও হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. লেলিন চৌধুরী বলেন, কারাবন্দীদের স্বাস্থ্যের অধিকার থেকে বঞ্চিত করার অর্থ হচ্ছে আইনের বিরুদ্ধে দাঁড়ানো। দ-প্রাপ্ত ব্যাক্তিদের জন্য আইনে যে সুরক্ষার ব্যবস্থা রয়েছে সেটা যারা বিঘিœত করছে তারা একধরনের অপরাধ করছে। এটা মেনে নেয়া যায় না।
তিনি বলেন, যে মানুষগুলো আইনের চোখে অপরাধী প্রমাণিত হয়েছে তাদের শাস্তি হিসেবে জেলখানায় পাঠানো হয় কিন্তু এখানে একটি শর্ত রয়েছে। যে মানুষটি দ- ভোগ করছে তার জন্য খাদ্য, সাস্থ্যের নিরাপত্তা এবং থাকার জায়গার ব্যবস্থা করতে হবে। সভ্যতার নিয়ম হচ্ছে অপরাধের দ- দেয়া হবে, কিন্তু দ-িতের অধিকার রক্ষা করবে। আমাদের জেলখানাগুলোতে দ-িতদের সাস্থ্য অধিকার রক্ষা করা হচ্ছে না। এটি সমস্ত অর্থেই একটি অপরাধ এবং গ্রর্হীত কাজ। আমরা প্রত্যাশা করবো সরকার অচিরেই এই জায়গাটিতে নজর দেবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]