• প্রচ্ছদ » সর্বশেষ » খোকার জানাজায় মানুষের ঢল, শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত চিরবিদায়


খোকার জানাজায় মানুষের ঢল, শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত চিরবিদায়

আমাদের নতুন সময় : 07/11/2019

শাহানুজ্জামান টিটু, শিমুল মাহমুদ : দুপুর দেড়টার কিছু সময় আগে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে নেয়া হয় দলীয় পতাকায় মোড়ানো বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার কফিন। বাদ জোহর কার্যালয়ে সামনের সড়কে অনুষ্ঠিত হয় তৃতীয় জানাজা নামাজ। এখানেই নামে মানুষের ঢল। লাশবাহী গাড়িতে খোকার কফিন কার্যালয়ের সামনে আসলে সেখানে কান্নায় ভেঙে পড়েন তার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা। প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে ঢাকা ও আশপাশের এলাকা থেকে জড়ো হন হাজার হাজার মানুষ। লোকে লোকারণ্য হয়ে পড়ে নয়াপল্টন এলাকা। কার্যালয়ের সামনে ছাড়িয়ে উভয় পাশে ফকিরাপুল, কাকরাইল এলাকার সড়কে ছড়িয়ে পড়ে মানুষের ¯্রােত। ওই এলাকার সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জানাজায় অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের কেন্দ্রীয় নেতাকর্মীরা।
নগর ভবনে খোকার মরদেহ : দুপুর ৩টার দিকে নয়াপল্টন থেকে তার মরদেহ নেয়া হয় সাবেক কর্মক্ষেত্র ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি)। সেখানে কর্মী সমর্থক শুভাকাঙ্খী ও অনুরাগীদের শেষ শ্রদ্ধায় সিক্ত হন সাবেক এই নগরপিতা। এখানে হয় খোকার চতুর্থ নামাজে জানাজা। সেখান থেকে তাকে নেয়া হয় গোপীবাগের বাসায়। সেখানে বাদ আসর পঞ্চম জানাজা শেষে জুরাইন কবরস্থানে মায়ের কবরেই সমাহিত হন বীর এই মুক্তিযোদ্ধা।
কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা : এরআগে বেলা ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয় বীর এই মুক্তিযোদ্ধার কফিন। দলমত নির্বিশেষে তাকে শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও র্সবস্তরের মানুষ। তাদের ফুলে ফুলে ভরে যায় খোকার কফিন।
সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ার, চিত্রনায়ক উজ্জল এবং গণফোরাম ও এলডিপির নেতারা।
জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজা : বেলা ১১টার দিকে দেশের মাটিতে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে বাবার রুহের মাগফেরাত কামনায় দোয়া চান বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন। উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, কল্যাণ পার্টির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় পার্টির মহাসচিব মশিউর আলম রাঙ্গা, সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ, এলডিপির মহাসচিব ড. রেদওয়ান আহমেদ প্রমুখ। বিএনপি নেতাদের মধ্যে জানাজায় অংশ নেন ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এম মোরশেদ খান, আবদুল্লাহ আল নোমান, জয়নুল আবদীন, ফজলুল হক মিলন প্রমুখ।
মরদেহ গ্রহণ : বৃহস্পতিবার সকাল ৮টা ২৮মিনিটে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে বীর এই মুক্তিযোদ্ধার মরদেহ। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও ইকবাল হাসান মাহমুদ টুকু তার মরদেহ গ্রহণ করেন। বিমানবন্দর থেকে খোকার মরদেহ সরাসরি নেয়া হয় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়। লাশবাহী গাড়িতে ছিলেন মির্জা আব্বাস।
নিউইয়ের্ক প্রথম জানাজা : প্রথম জানাজা অনুষ্ঠিত হয় নিউইয়ের্কর জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে। জানাজায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত সর্বস্তরের বাংলাদেশিরা অংশ নেন। জানাজা শেষে তাকে গার্ড অব অনার দেয়া হয়। বাংলাদেশ সময় বুধবার সকালে খোকার মরদেহ নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় তার পরিবার।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]