চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোক

আমাদের নতুন সময় : 07/11/2019

রাজু চৌধুরী, শহিদুল ইসলাম : মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনীতিক ও পার্লামেন্টারিয়ান মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক বিরাজ করছে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে। তার মৃত্যু দেশের রাজনীতির জন্য অপূরণীয় ক্ষতি বলে মনে করেন রাজনীতিক নেতারা।
তার মৃত্যুতে শোক জানিয়ে এক বিবৃতিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বোয়ালখালী উপজেলা কমিটির সভাপতি অধ্যাপক কানাই দাশ বলেন, ছাত্রজীবনে বাদল ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭১ সালে অংশ নেন মুক্তিযুদ্ধে। তাদের মুজিব বাহিনী ভারতের জেনারেল সুজন সিংহবান এর অধীনে প্রশিক্ষণ এবং চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে অস্ত্র খালাসের সময় তিনি ছিলেন প্রতিরোধ নেতৃত্ব দিয়েছিলেন। তিনি বলেন, মঈন উদ্দীন খান বাদল কোনোদিন অন্যায়ের সঙ্গে অপোস করেননি।
সাধারণ সম্পাদক জামাল আবদুল নাসের বলেন, আমরা একজন মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনীতিক ও এক জন দক্ষ পার্লামেন্টারিয়ানকে হারিয়েছি। চট্টগ্রামে সাহসী কয়েকজন রাজনীতিক ব্যক্তিত্বের মধ্যে অন্যতম ছিলেন মঈন উদ্দীন খান বাদল। জনগণের কল্যাণে তিনি সবসময় নিবেদিত নেতার ভূমিকা পালন করতেন।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ বলেন, ছাত্রজীবনে বাদল ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭১ সালে অংশ নেন মুক্তিযুদ্ধে। মুজিব বাহিনী ভারতের জেনারেল সুজন সিংহবান এর অধীনে প্রশিক্ষণ নিয়েছিণের। চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে অস্ত্র খালাসের সময় তিনি ছিলেন প্রতিরোধ যোদ্ধা।
চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, জীবদ্দশায়ও তিনি আজীবন অন্যায় ও অসঙ্গতির বিরুদ্ধে যুদ্ধ করে গেছেন। নগর উন্নয়নে বিভিন্ন সময়ে বর্ষীয়ান এ নেতার পরামর্শ ও সহযোগিতা আমরা পেয়েছি। দেশ ও জাতি তার অবদানের কথা চিরকাল মনে রাখবে।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা শাখার নেতা শরিফ সোহান বলেন, মইন উদ্দীন খান বাদল ষাটের দশক থেকে ছাত্র রাজনীতিতে যুক্ত থেকে অসাম্প্রদায়িক ধারার রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি ছিলেন সম্মুখ সমরের বীর যোদ্ধা। তিনি যুদ্ধ পরবর্তী সময়ে সমাজতান্ত্রিক রাজনৈতিক ধারায় সম্পৃক্ত ছিলেন। মহান এই নেতার প্রয়াণে তার অসাম্প্রদায়িক ও বাঙালি জাতীয়তাবাদী চেতনার রাজনীতি এবং মুক্তিযুদ্ধের অসমান্য অবদানের কথা স্মরণ করছি শ্রদ্ধাভরে। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]