জাবি ভিসির শক্তির উৎস কী?

আমাদের নতুন সময় : 07/11/2019

মঈন মোশাররফ : আন্দোলন চলমান থাকলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের স্বেচ্ছায় পদত্যাগের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। উল্টো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বুধবার বিকেলের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। তা না হলে শক্তি প্রয়োগ করা হবে বলে হুমকি দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল ডয়েচে ভেলে এ সংক্রান্ত এক প্রতিবেদনে প্রকাশ করে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে মঙ্গলবার তার কার্যালয় ঘেরাও করা শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করে ছাত্রলীগ। হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো এই ঘটনাকে ছাত্রলীগের গণঅভ্যুত্থান হিসেবে অভিহিত করেন উপাচার্য ফারজানা ইসলাম।
এ প্রসঙ্গে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ মঞ্চের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন বলেন, ভিসি ফারজানা ইসলাম আর তার পদে থাকতে পারেন না। তিনি নানা ধরনের দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। তিনি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমূলক কাজে ছাত্রলীগকে চাঁদা দিয়েছেন, তা প্রমাণিত। ই-টেন্ডার না ডেকে পছন্দের প্রতিষ্ঠানকে কাজ দিয়েছেন। এ নিয়ে একটি প্রতিষ্ঠান লিখিত অভিযোগও দিয়েছে। আর সর্বশেষ তিনি ছাত্রলীগকে দিয়ে হামলা চালিয়েছেন। তিনি ভিসি পদের থাকার সব নৈতিক অধিকার হারিয়েছেন।
আর গণিত বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, ভিসি একজন স্বীকৃত দুর্নীতিবাজ, তিনি স্বীকারও করেছেন। আমরা তিন মাস ধরে নিয়মতান্ত্রিক আন্দোলনে আছি। এখন আমাদের ওপর আঘাত করা হচ্ছে। ছাত্রলীগকে দিয়ে হামলা করানো হচ্ছে। শক্তি প্রয়োগ করছেন।
তিনি বলেন, এই ধরনের একজন ভিসিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা মেনে নেবে না। তাকে চলেই যেতে হবে। আমরা তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।
মঙ্গলবারের হামলায় আহত অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, তার (উপাচার্য) ক্ষমতার উৎস কী আমরাও বুঝতে পারছি না। উনি বলছেন রাষ্ট্রপতি না বলা পর্যন্ত পদত্যাগ করবেন না। হয়তো সেই পর্যন্ত তিনি যেভাবেই হোক টিকে থাকতে চাইছেন। রাষ্ট্র থেকে তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেয়া পর্যন্ত তিনি এগুলো করতে থাকবেন। মঙ্গলবার হামলা করা হয়েছে। এখন শক্তি প্রয়োগের হুমকি দেয়া হচ্ছে।
তিনি আরও বলেন, আমরা কোনো ফাঁদে পা দেব না, আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো। কোনো উস্কানি আমাদের আন্দোলন ক্ষতিগ্রস্ত যাতে না করতে পারে সে ব্যাপারে আমরা কৌশলি হবো। সম্পাদনা : রাশিদুল ও রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]