• প্রচ্ছদ » শেষ পাতা » ঢাকা লিট ফেস্ট শুরু, জেমকন সাহিত্য পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি ও অভিষেক সরকার


ঢাকা লিট ফেস্ট শুরু, জেমকন সাহিত্য পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি ও অভিষেক সরকার

আমাদের নতুন সময় : 08/11/2019

দেবদুলাল মুন্না : গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে ঢাকা লিট ফেস্ট। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে তা উৎসর্গ করা হয়েছে । বাংলা একাডেমি প্রাঙ্গণে সকালে ঢাকা লিট ফেস্টের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী, ব্রিটিশ লেখক ও ম্যান বুকার নমিনি মনিকা আলী, লিট ফেস্টের দুই ডিরেক্টর কাজী আনিস আহমেদ ও সাদাফ সায প্রমুখ।
বিকেল সাড়ে চারটার দিকে তরুণদের জন্য জেমকন সাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখকদের নাম ঘোষণা করা হয়। ‘ধোঁয়াশার তামাটে’ বইয়ের জন্য এবার জেমকন তরুণ কবিতা পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি। তিনি বসবাস করেন চাঁদপুরে। রফিকুজ্জামান রণি বলেন, পুরস্কার আমার কাছে সবসময়ই বিশেষ কিছু। লেখককে বিশেষ সময়ের দিকে নিয়ে যায় পুরস্কার। আমি মনে করি, ভালো কাজ অবশ্যই পুরস্কৃত হওয়া উচিত।
‘নিষিদ্ধ’ বইয়ের জন্য কথাসাহিত্যে পুরস্কার পেয়েছেন তরুণ অভিষেক সরকার। তিনি বসবাস করেন কলকাতায়। অভিষেক সরকার বলেন, খুবই ভালো লাগছে। বাংলা ভাষার কোনো কাজের স্বীকৃতি বাংলাদেশ থেকে এলে তো বিশেষ করে ভালো লাগে।
সকাল ৯টায় উৎসব লালন সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয়। ‘স্নিগ্ধ সাধু সংঘ’ এর সদস্যরা সঙ্গীত পরিবেশন করেন। দুপুর ১২টায় মনিকা আলী ‘ফিকশন: রেজিসটেন্স অর রিফ্যুজ?’ শীর্ষক বিষয়ে নিজের অভিজ্ঞতা জানান। সন্ধ্যা সাড়ে সাতটায় সাবেক সংস্কৃতিমন্ত্রী ও জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নূরের ‘মেমোরেবল মোমেন্টস: মাই লাইফ ইন থিয়েটর’ সেশনটি অনুষ্ঠিত হয়। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]