নরওয়ের সেতুর উপর মিউজিয়াম, স্থাপত্য জগতে অন্যতম প্রধান বিষয় ‘দ্য টুইস্ট’

আমাদের নতুন সময় : 08/11/2019

সাবিহা জামান : নদীর উপর সেতু স্বাভাবিক হলেও নরওয়ের ‘দ্যা টুইস্ট’ কিন্তু ধারণার বাইরে। শুধু সেতু নয় প্রদর্শনীস্থল, মিউজিয়ামের অংশ এবং এক ভাস্কর্যও বটে দ্যা টুইস্ট সেতু। স্থপতি বিয়ার্কে ইঙ্গেলস সেতুটি ৯০ ডিগ্রি হেলিয়ে ডিজাইন করেছেন। নরওয়ের ইয়েভনাকার শহরে টুইস্ট গ্যালারিতে একটি প্রদর্শনীস্থলের পাশাপাশি কিস্টেফস মিউজিয়ামের একটি শাখাও রয়েছে। ডয়চে ভেলে।
রান্ডসেলভা নদীর উপর ৬০ মিটার দীর্ঘ এই ভাস্কর্য শোভা পাচ্ছে। যার একাধারে সেতু ও ভাস্কর্য। সেইসঙ্গে কিস্টেফস মিউজিয়ামের দুটি অংশের মধ্যেও সংযোগ ঘটাচ্ছে। এবছরের ১৮ সেপ্টেম্বর দ্যা টুইস্ট সেতুর উদ্বোধন করা হয়। ভবিষ্যতে টুইস্ট গ্যালারিতে সাময়িক প্রদর্শনীও অনুষ্ঠিত হবে। প্রয়াত ব্রিটিশ কনসেপ্চুয়াল আর্টিস্ট হাওয়ার্ড হজকিন-কে উৎসর্গ করে প্রথম প্রদর্শনীটি আয়োজন করা হচ্ছে।
স্থপতি বিয়ার্কে ইঙ্গেলস বলেন,আমরা ভেবেছিলাম শিল্পের মিউজিয়ামটির মধ্য দিয়ে নদীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া সম্ভব হলে দারুণ হবে। নদী পার হওয়ার সময় নতুন দৃষ্টিভঙ্গি পাওয়া যায়। ডেনমার্কের এই দক্ষ শিল্পী ঘরে-বাইরে তাঁর স্বপ্নকে বাস্তব করে তুলেছেন। এই কাঠামোর মধ্য দিয়ে যাবার সময় প্রাচীর ধীরে ধীরে মেঝে ও সিলিং হয়ে ওঠে বিপরীতটাও ঘটে।
জনসাধারণের জন্য খুলে দেবার আগেই তাঁর সৃষ্টিকর্ম সাড়া ফেলে দিয়েছিল। ডেনমার্কের যুবরাজ ও নরওয়ের রানি সোনিয়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিয়ার্কে এঙ্গেলস-এর নকশার জন্য অসংখ্য পুরস্কার পেয়েছে। নিউ ইয়র্ক শহরে এক আকাশচুম্বী অট্টালিকা। ডেনমার্কের লেগো মিউজিয়াম। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]