• প্রচ্ছদ » টুকরো খবর » যুক্তরাষ্ট্রের ভোক্তাদের আস্থা ফিরছে টিকটকে আরও বড় পরিসরে যুক্তরাষ্ট্রের সুদৃষ্টি চাইছে চীন


যুক্তরাষ্ট্রের ভোক্তাদের আস্থা ফিরছে টিকটকে আরও বড় পরিসরে যুক্তরাষ্ট্রের সুদৃষ্টি চাইছে চীন

আমাদের নতুন সময় : 08/11/2019


হাসনাত কুশল : যুক্তরাষ্ট্রের ভোক্তাদের কাছে একশো মিলিয়ন ডলার আয় করতে পারবে চীনের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিকটক। অ্যাপটি চীনের মধ্যে সবচেয়ে বড় আন্তর্জাতিক প্ল্যাটফরম যার জন্য যুক্তরাষ্ট্রের আরও ব্যাপক সুদৃষ্টি প্রয়োজন। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে মোবাইল অ্যাপ গবেষণা সংস্থা সেন্সর টাওয়ারের দেয়া তথ্য অনুযায়ী চলতি বছর অ্যাপটিতে বড় পরিসরে ৭৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়। এছাড়াও সংস্থাটির তালিকাভুক্ত ১০০ অ্যাপের মধ্যে টিকটক অ্যাপটির রাজস্ব হিসেবে ধার্য করা হয় ৩৪৩ কোটি ডলার। খবর সিএনবিসির।
অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরের শীর্ষ ১০০ অ্যাপের ওপর সমীক্ষা চালায় এ মোবাইল অ্যাপ গবেষণা সংস্থা। এ ১০০ অ্যাপের তালিকার মধ্যে ২৫ অ্যাপই চীনের। সিএনবিসি জানায়, প্রতি বছর ভোক্তাদের কাছ থেকে ৬৫ শতাংশ অর্থ আসছে এবং এটি বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলতে থাকা বাণিজ্য যুদ্ধের পরেও এ অ্যাপ যুক্তরাষ্ট্রের ভোক্তাদের আকৃষ্ট করতে সক্ষম হয়। অ্যাপটির ওপর সুদৃষ্টি বেড়ে চললেও যুক্তরাষ্ট্রের আরও সুদৃষ্টি প্রয়োজন বলে জানায় মার্কিন সংবাদমাধ্যমটি। গত বছর হুয়াওয়ে নামে একটি মোবাইল প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত করা হয়। এর ফলে চীনের যে কোনো প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ব্যবহারে আরোপ করা হয় ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র এ সময় হুয়াওয়েকে তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে দাবি করতে থাকে। এর মূল কারণ হিসেবে তারা বলতে থাকে এর মাধ্যমে গুপ্তচরবৃত্তি করে আসছিলো চীন। যদিও সে অভিযোগ অস্বীকার করতে থাকে হুয়াওয়ে।
১০০ তালিকাভুক্ত অ্যাপের মধ্যে যে ২৫ অ্যাপ চীনের, সেসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে টেনসেন্ট ও জায়ান্টের মতো গেমস প্রস্তুতকারক প্রতিষ্ঠানই বেশি। এর মধ্যে গ্রাহকদের কাছে সবচেয়ে জনপ্রিয় হলো পাবজি মোবাইল অ্যাপ। টেনসেন্ট আইওএস ও অ্যান্ড্রয়েড ভার্সনের গেম প্রস্তুত করে থাকে। কান্তান গেমসের সিইও সেরকান টোটো এ মার্কিন সংবাদমাধ্যমকে জানান, যুক্তরাষ্ট্রের অধিকাংশ ভোক্তাই এ বিষয়ে জানেন না যে তারা যেসব অ্যাপ ব্যবহার করে থাকেন সেসব অ্যাপের উৎপত্তি ও বিকাশ চীনে। এ সময় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে অনেকেই এ নিষেধাজ্ঞার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চীনের অ্যাপ এখনো ব্যবহার করে চলেছেন বলে মন্তব্য করেন তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]