• প্রচ্ছদ » শেষ পাতা » শ্রমিক ছাঁটাই ও নির্যাতন হয়রানি বন্ধের দাবি জানিয়েছে কয়েকটি গার্মেন্ট শ্রমিক সংগঠন


শ্রমিক ছাঁটাই ও নির্যাতন হয়রানি বন্ধের দাবি জানিয়েছে কয়েকটি গার্মেন্ট শ্রমিক সংগঠন

আমাদের নতুন সময় : 08/11/2019


ইউসুফ বাচ্চু : গতকাল শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কয়েক শ পোশাক শ্রমিক ও শ্রমিক নেতা বিভিন্ন সংগঠনের ব্যানারে বিক্ষোভ, পতাকা র‌্যালি ও মানববন্ধন করেছে। এ সময় তারা এ দাবি জানান।
রাজধানীর দক্ষিণখানের চৈতী গ্রুপ ও সুপারটেক্স গার্মেন্টে বেআইনিভাবে চাকরিচ্যুতসহ ইউনিয়নের নেতাকর্মীদের চাকরিতে পুনর্বহাল করা ও হামলা-হুমকি-নির্যাতন বন্ধের দাবিও জানানো হয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের মানববন্ধন থেকে।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, ‘এই সঙ্কট কাটাতে হলে আমাদেরকে সংগঠিত হতে হবে। লড়াই করতে হবে। এছাড়া আমাদের এই সঙ্কট থেকে মুক্তি পাওয়ার কোনো পথ নেই।’ এছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১০২ ও ১৯০ নম্বর ধারায় অনুস্বাক্ষরের দাবিতে পতাকা র‌্যালি করেছে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন।
তারা বলছেন, বাংলাদেশ নিম্নআয় থেকে মধ্যম আয়ের দেশ হতে চলেছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) ও গড় আয়ও বৃদ্ধি পেয়েছে অনেক। জিডিপি বৃদ্ধির হালে সবচেয়ে বেশি অবদান তৈরি পোশাক শিল্পসহ দেশের শ্রমিকদের। কিন্তু দুর্ভাগ্যজনক যে, শ্রমিকদের সামাজিক নিরাপত্তা সংক্রান্ত আইএলও কনভেনশনের ১০২ ও ১৯০ অনুস্বাক্ষর এখনও করেনি সরকার। ফলে পোশাক শিল্পের সব শ্রমিক সামাজিক নিরাপত্তা ব্যবস্থা থেকে বঞ্চিত। যৌন নির্যাতনের শিকারও হচ্ছে নারী পোশাক-শ্রমিকরা। আইএলও কনভেনশনের এই দুই ধারায় অনুস্বাক্ষর ও নারী পোশাক-শ্রমিকদের যৌন নির্যাতন বন্ধের দাবি জানান তারা। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]