• প্রচ্ছদ » সর্বশেষ » ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত নৌবাহিনীর ১০ যুদ্ধজাহাজ, সাতক্ষীরায় সেনা মোতায়েন


ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত নৌবাহিনীর ১০ যুদ্ধজাহাজ, সাতক্ষীরায় সেনা মোতায়েন

আমাদের নতুন সময় : 09/11/2019

সুজন কৈরী : গতকাল শনিবার আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় ও দুর্যোগ পরবর্তী সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে বঙ্গোপসাগর উপকূলবর্তী বাংলাদেশ সেনাবাহিনীর সব পদাতিক ডিভিশন। ইতোমধ্যে সাতক্ষীরার বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন সম্পন্ন হয়েছে। পাশপাশি ভয়ঙ্কর ঝড়টি মোকাবেলায় প্রত্যেক জেলার পুলিশ সুপার কার্যালয়ে ডিএসবির তত্ত্বাবধানে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেইসঙ্গে প্রত্যেক থানাতেও কন্ট্রোল রুম এবং প্রতিটি পুলিশ লাইন্সে এক প্লাটুন কিউআরটি ফোর্স (কুইক রেসপন্স টিম) প্রস্তুত রাখা হয়েছে।
গতকাল সন্ধ্যায় নৌবাহিনীর পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তায় বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরায় ৫টি, চট্টগ্রামে ৩টি ও সেন্টমার্টিনে ২টি যুদ্ধজাহাজসহ নৌ কন্টিনজেন্ট ও মেডিকেল টিম মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে। খুলনা অঞ্চলের সমুদ্র উপকূলীয় এলাকায় উদ্ধার ও ত্রাণতৎপরতা পরিচালনায় বানৌজা কর্ণফুলী, তিস্তা, পদ্মা, এলসিভিপি ০১২ ও এলসিভিপি ০১৩ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ৪টি নৌ কন্টিনজেন্ট যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে। খুলনা নৌ অঞ্চলে মোতায়েনকৃত জাহাজসমূহ বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরার ক্ষতিগ্রস্ত এলাকাসমূহে ২০০০ প্যাকেট জরুরি খাদ্য সামগ্রী বিতরণ করবে। তাছাড়া চট্টগ্রাম ও ঢাকায় উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় যুদ্ধজাহাজ ও নৌ কন্টিনজেন্ট অনুরূপ ত্রাণ ও চিকিৎসা সহায়তা নিয়ে প্রস্তুত রয়েছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান শিকদার জানান, ঘূর্ণিঝড়ের যাবতীয় খবরাখবর সংগ্রহ ও সার্বক্ষণিক যোগাযোগের জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে ৪টি স্বতন্ত্র নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষগুলোর ঢাকা-০২-৯৫৫৬৭৫৪, ০১৭১৩-০৩৮১৮১, চট্টগ্রাম- ০১৭৩০-৩৩৬৬৬৬, খুলনা- ০১৭৩৩-০৬২২০৯ এবং বরিশাল- ০১৯৮৩-৮৮৬৬৭৭ ফোন নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে।
এদিকে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া এন্ড পিআর) মো. সোহেল রানা জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রত্যেক জেলা পুলিশের কার্যালয়ে ডিএসবির তত্ত্বাবধানে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়াও প্রতিটি জেলার পুলিশ সুপারসহ প্রশাসনের সহযোগিতা নেয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। তিনি আরো বলেন, পুলিশ সদর দফতরও কন্ট্রোল রুম স্থাপন করেছে। কন্ট্রোল রুমে ০১৭৬৯-৬৯০০৩৩, ০১৭৬৯-৬৯০০৩৪ নম্বরে এবং জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]